Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট ।। গুগুল ড্রাইভের সাম্প্রতিক লিঙ্ক পরিবর্তনের ফলে অনেক বইই ডাউনলোড হচ্ছে না, সব ঠিক করে দেওয়া হবে, একটু হপ্তাখানেক ধৈর্য রাখুন।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Saturday, August 10, 2013

সোনার পেয়ালা - কায়ুম তাংগ্রিকুলিয়েভ (অনু: ননী ভৌমিক)


রচনা : কায়ুম তাংগ্রিকুলিয়েভ
অনুবাদ : ননী ভৌমিক
প্রকাশনা : রাদুগা প্রকাশন (রাশিয়া থেকে মুদ্রিত)
পৃষ্ঠা সংখ্যা : ১১৫
 আয়তন : ৬৫ মে. বা.

কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : সমন্বয়
স্ক্যান ও প্রসেসিংঋতুপর্ণা


  ডাউনলোড করুন

13 comments:

  1. আপনাদের প্রচেষ্টা সত্যিই অভিনন্দন যোগ্য । তবে বইগুলি মিডিয়াফায়ারের মত সাইটে আপলোড না করে archive.org তে আপলোড করুন । এখান থেকে ডিলিট হবে না এবং আনলিমিটেড জায়গা পাবেন । মিডিয়াফায়ারে কোনো ফাইল অনেকদিন অ্যাকসেস না করলে মুছে দেওয়া হয় ।

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয়ই খেয়াল করেছেন এখন আর মিডিয়াফাযারে বই দেওয়া হয় না, বইগুলো সব গুগুলড্রাইভে দেওয়া হচ্ছে। পাশে থাকবেন। বন্ধু বান্ধবদের জানাবেন এই ব্লগের কথা।

      Delete
    2. আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার ভাষা জানা নেই। যে বইগুলো মিডিয়াফায়ার এ আপলোড দিয়েছিলেন সেগুলো যদি পুনরায় গুগল ড্রাইভে আপলোড দিতেন, তাহলে উপকৃত হতাম।

      Delete
  2. অনেক ধন্যবাদ। আপনার পরামর্শ গ্রহণ করলাম। সঙ্গে থাকুন।

    ReplyDelete
  3. I do remember some awesome books like "Boner Gaan" by Galina Demikana, "Alionushkar Golpo", "Prakitibider Kahini", Physics books by Ya Perelman, "Sesher Machhiti" and so many more I'll never see. I miss those fabulous illustrations. Thank you for taking the trouble.

    ReplyDelete
    Replies
    1. শেষের মাছিটি - বইটি র উল্লেখ আগে কোথাও পাইনি। দুর্জয় কি আরেকটু সাহায্য করতে পারেন বইটির ডিটেলস দিয়ে, বা বইটি এখনো কোথাও পাওয়া সম্ভব তা জানিয়ে?

      Delete
  4. This one was my favourite amongst all..but I lost it in my school..and havent found this, today after 25 yrs I am getting it back...is there any way to buy these books online??

    ReplyDelete
    Replies
    1. কিনবেন কেন? একেবারে ফ্রিতে পাওয়া যাচ্ছে ডাউনলোডের জন্যে যে এই খানে? আর হার্ড কপি বই তো আমরা বিক্রি করি না এই বইটি কারো থেকে এনে স্ক্যান করে থাকে য়েরত দেওয়া। তবে আপনি চাইলে এই পিডিএফ ফাইলটাকে কালার প্রিন্ট নিলেই একেবারে ঝকঝকে নতুন বই হিসেবে পেয়ে যাবেন। সুবিধে মতন বাঁধিয়ে নেবেন নাহয়। আরো বেশি বেশি মানুষকে জানাবেন আমাদের এই চেষ্টার কথা।

      Delete
  5. I still remember quite a few books...Roosh deshi upokatha, Masha series, Pencil o sharbokarma and many more from VOSTOK

    ReplyDelete
    Replies
    1. আপনি যদি আরো কিছু বইয়ের নাম মনে করতে পারেন তবে ভালো হয়, হয়তো আমরা অজানা কোনো বইয়ের নাম পেয়ে গেলাম। আপাতত আপনার বলা বইগুলো পাওয়া গেছে। সবই একে একে ব্লগ এ পাবেন। সাথে থাকুন, আর ও বেশি বেশি মানুষকে জানান আমাদের এই প্রচেষ্টার কথা।

      Delete
    2. Kivabe dhonyabad janabo jani na...ei boita amr chhotobelar onnyotomo priyo boi..ekbar ui lege sudhu molat bade purotai kheye niechilo...sudhu sritite chhilo...chokhe jol chole elo amr...osonkhyo dhonyabad...

      Delete
  6. dhonnobad..amar ei priyo boiti ui-pokay nosto kore diyechilo onno onek boier sathe...ekhane etir hodis peye ahlade atkhana :-)

    ReplyDelete

Navigator