Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

ভবিষ্যৎ পরিকল্পনা ও সনির্বন্ধ অনুরোধ

এই ব্লগকে কেন্দ্র করে সোভিয়েত ইউনিয়ন থেকে প্রকাশিত বাংলা বই ও গণপ্রজাতন্ত্রী চীন থেকে প্রকাশিত বাংলা বই গুলি নিয়ে আমাদের বেশ কিছু পরিকল্পনা রয়েছে যেগুলো বাস্তবায়িত আমরাই করতে চাই। যে সমস্ত ব্যক্তি, সংস্থা ও সরকারি-বেসরকারি অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠান এগুলি নিয়ে কাজ করতে চাইছেন, তাদের সকলকে আমাদের সনির্বন্ধ অনুরোধ, এই বইগুলো নিয়ে কাজটা আমাদের নিজেদেরই করতে দিন। এই কাজের জন্য আমরা কোনো সংস্থার থেকে গ্রান্ট পাইনি, চাইছিও না। সম্পূর্ণ বিনামূল্যে আমাদের নিজেদের শ্রম, সময় ও অর্থ ব্যয় করেই আমরা কাজগুলো করব। আমাদের কাজ শেষ হলেও যেহেতু এ সমস্তই বিনামূল্যে ইন্টারনেট-এ প্রাপ্তব্য অবস্থায় থাকবে, আপনারা চাইলে নিজেদের কাজের সাথে এগুলিকে মিলিয়ে নিতেই পারেন, যেমনটি এখনো অনেকেই করছে, কৃতজ্ঞতা স্বীকার করে বা না-করে।

আপনাদের শ্রম, সময় ও অনুদানপ্রাপ্ত অর্থ ব্যয় করার মত ক্ষেত্র বাংলা সাহিত্যের কয়েকশ বছরের আর্কাইভ-অনলভ্য ইতিহাসে নিশ্চয়ই আরো অনেক আছে। বাংলা ভাষা ও সাহিত্যের দোহাই, সেদিকে মনোযোগ দিন।

যাঁরা স্ক্যান থেকে ইউনিকোডে কনভারসানের কাজ করতে চান তাঁদের জন্য পড়ে রয়েছে সমগ্র DLI এর ৫ লাখ বই ও পত্রিকা, যার মধ্যে ৩০ হাজারের বেশি বাংলাভাষায়। http://dli.gov.in/ অথবা http://dli.ernet.in/ সাইটগুলো থেকে নিজেদের রুচি, পছন্দ ও আদর্শ মতো বই বেছে নিয়ে প্রায়োরিটি অনুযায়ী তাঁরা কাজ করতে পারেন। এছাড়াও রয়েছে http://dspace.wbpublibnet.gov.in:8080/jspui/

যাঁরা DLI এর বাইরের দুষ্প্রাপ্য মেটেরিয়াল ডিজিটাইজ করতে চান, কলকাতার মধ্যেই তাঁদের জন্য রয়েছে বিভিন্ন ব্যক্তিগত গ্রন্থাগার ও সংগ্রহশালা - যেমন সিঁথির মোড়-এর অশোক রায়ের বাড়িতে 'মন্মথ রায় গ্রন্থাগার', টেমার লেন-এ সন্দীপ দত্ত-র বাড়িতে 'লিটল ম্যাগাজিন লাইব্রেরি' ইত্যাদি অসংখ্য দুষ্প্রাপ্য বইয়ের ভাণ্ডার, মফস্বল ও গ্রামের লাইব্রেরিসমূহ এবং দুষ্প্রাপ্য বই/পত্রিকা সংগ্রাহকদের ব্যক্তিগত সংগ্রহশালা; সরকারী খরচের স্কুল-কলেজ লাইব্রেরি ডিজিটাইজেশন প্রকল্পগুলো যেখানে সাধারণভাবে পৌঁছবে না। 

আমরা সোভিয়েত ও চীন থেকে প্রকাশিত বাংলা বইগুলি নিয়ে কাজটা বিনিপয়সায় করছি। এ কাজে আমরা আমাদের সন্তান-সন্ততি, পরবর্তী প্রজন্ম ও অসংখ্য শুভানুধ্যায়ীর কাছে প্রতিশ্রুতিবদ্ধ তাই কাজটা আমরা শেষ করবই। অনুরোধ করছি কোনো প্রকল্প বা গ্রান্টের টাকা কিংবা আপনাদের সময় ও শ্রম আলাদা প্রজেক্ট হিসেবে এখানে ব্যয় না করতে। বইগুলি ও তাদের নিয়ে করা আমাদের সমস্ত কাজও এখনের মতোই সকলের জন্য বিনামূল্যে লব্ধ থাকবে চিরকাল - এ আমাদের অঙ্গীকার।

এই সমস্ত বই  আমরা যে কাজগুলো করব বলে ভেবেছি - 
প্রজেক্ট ১) যত বাংলা বই ও পত্রিকা সোভিয়েত ইউনিয়ন থেকে প্রকাশিত হয়েছে তাদের স্ক্যান প্রিন্টেবল পিডিএফ হিসেবে রাখা হবে সকলের পড়ার ও ছোটদের জন্য প্রিন্ট-আউটের উদ্দেশ্যে বিনামূল্যে।

প্রজেক্ট ২) গুগুল যথেষ্ট নির্ভরযোগ্য ও.সি.আর. দিয়েছে। তার সাহায্যে আমাদের সমস্ত পিডিএফ বই ইউনিকোডে কনভার্ট করে, প্রুফ চেক করে সার্চেবল টেক্সট বই হিসেবে সমস্ত প্রয়োজনীয় ফর্ম্যাটে রাখা হবে সকলের ব্যবহারের জন্য বিনামূল্যে। আর্কাইভ হিসেবে রাখা প্রিন্টেবল স্ক্যানড pdf ছাড়াও <true pdf, djvu, epub, mobi, txt, doc, fb2> ইত্যাদি রাখা হবে। এছাড়াও যদি অন্য কোনো ফর্ম্যাটের প্রয়োজন থাকে আমাদের জানাতে পারেন।

প্রজেক্ট ৩)  প্রচুর সোভিয়েত আমলের রাশিয়ান ভাষায় প্রকাশিত ছোটোদের রঙিন ছবির বই এর সফট কপি পেয়েছি। সেগুলো বাংলায় কখনো অনূদিত হয় নি। বাংলা ভাষায় এগুলো অনুবাদ করা গেলে সফট কপিতেই এই সমস্ত বই মূল ইলাস্ট্রেশন সহ বাংলা প্রিন্টেবল ই-বুক হিসেবে ডিস্ট্রিবিউট করা হবে, সমস্ত প্রয়োজনীয় ফর্ম্যাটে। 

প্রজেক্ট ৪) ছোটোদের বইগুলোর অডিও বুক বানাবার ব্যবস্থা করতে চাই। যে সমস্ত গল্প/বই, ছবি ছাড়া শুনলেও ভালো লাগে, সেগুলো শিল্পীদের কন্ঠাভিনয়ের মাধ্যমে অডিও এমপিথ্রি বানানো হবে। প্রয়োজনে ব্যাকগ্রাউন্ড মিউজিক সহ। 

প্রজেক্ট ৫) ভিডিও বই হিসেবেও এই বইগুলো থাকবে যেখানে এই অডিও-র সাথে ডিসপ্লে হিসেবে বইয়ের পাতাগুলো দেখানো হবে। অ্যানিমেশনের পরিকল্পনা আপাতত নেই।

প্রজেক্ট ৬) রুশ সাহিত্যের বাংলা অনুবাদক হিসেবে যাঁদের নাম পাওয়া যায়, সোভিয়েত ইউনিয়নে এবং ভারত/বাংলাদেশে, তাঁদের প্রত্যেকের আলোকচিত্র, পরিচয়, সংক্ষিপ্ত জীবনপঞ্জী ও সাহিত্যিক কার্যকলাপের খতিয়ান / বিবলিওগ্রাফি করা হবে। সম্ভব হলে জীবীত প্রত্যেকের সাক্ষাৎকার ও বীতায়ু প্রত্যেকের পূর্বে প্রকাশিত সাক্ষাৎকার, স্মৃতিকথা সহ। এ কাজ রুশ সাহিত্যের বাংলা অনুবাদ-এর ইতিহাস রচনার।

প্রজেক্ট ৭) সোভিয়েত ইউনিয়নের বাইরে, ভারতে / বাংলাদেশে বাংলা ভাষায় স্বাধীনভাবে রুশ সাহিত্যের যা অনুবাদ হয়েছে (মূল রুশ বা ইংরেজি ভাষা থেকে) তার একটা ডকুমেন্টেশন / বিবলিওগ্রাফি করা। দুষ্প্রাপ্য বইপত্রের ক্ষেত্রে লেখক বা সত্বাধিকারীর অনুমতিক্রমে আমরা নিজেদের সময়-শ্রমে বইগুলোকে অনলাইন আর্কাইভ করে রাখতেও উৎসাহী।

আরো কিছু যদি আপনাদের সাজেশন থাকে আপনারা আমাদের নির্দ্বিধায় জানাতে পারেন।


যাঁরা আমাদের ব্লগের পিডিএফ ফাইলগুলি নিয়ে ব্যবসায়িকভাবে বই হিসেবে ছেপে বিক্রি করার কথা ভাবছেন বা চেষ্টা করছেন, তাদের কাছে অনুরোধ, আমাদের আদর্শের প্রতি সহমত প্রকাশ করলে পরবর্তী প্রজন্মের কথা ভেবে কাজটি অনুগ্রহ করে অ-লাভজনকভাবে করবেন। ছাপা বইতে আমাদের ব্লগের url: http://sovietbooksinbengali.blogspot.com/ এর প্রতি অন্তত এক লাইনের কৃতজ্ঞতা স্বীকার করবেন এবাং সম্ভব হলে অন্তত এক কপি বই আমাদের সৌজন্য উপহার হিসেবে পাঠাবেন।

এইসব কাজে আমাদের সাহায্য প্রয়োজন অবশ্যই, কিন্তু শুভানুধ্যায়ীদের থেকে সেই সাহায্য নিয়ে কাজগুলো আমরা নিজেরাই করতে চাই, এবং সকলের জন্য এগুলোর বিনামূল্যের অ্যাক্সেস ও রাখতে চাই। উপোরোক্ত সমস্ত কাজ শেষ করার টার্গেট আরো ১০ বছর অর্থাৎ ২০২৬ সাল।

আমাদের এই অনুরোধ সত্ত্বেও যদি কেউ, আমাদের জন্যে ফেলে না রেখে, এক্ষুনি এই সোভিয়েত ও চীনের বাংলা বই নিয়ে কাজ করতে চান, তা হবে অনর্থক একই কাজে একাধিক এজেন্সির সময়, অর্থ ও শ্রমের অপচয়। কারণ আমরা কাজগুলি স্বাধীনভাবে করবই।

তাসত্ত্বেও কোনো ব্যক্তি বা সংস্থা এই কাজ একান্তই নিজেদের মতো করে করতে চাইলে অনুগ্রহ করে আমাদের থেকে কোনোরকম সাহায্যের প্রত্যাশা রাখবেন না, বা আমাদের পরিশ্রমলব্ধ প্রোডাক্ট - যথা, আপাতত আমাদের স্ক্যান ও এই ব্লগের পিডিএফ ফাইলগুলো নিজেদের কাজে ব্যবহার করবেন না।

1 comment:

huko mukho said...

মহাশয়/মহাশয়া,

আমি আপনাদের মতই একজন রুশ সাহিত্যের ভক্ত। আমি গ্রাফিক ডিসাইন এবং পাবলিশং সংক্রান্ত কাজ করে থাকি। আপনাদের কাজে লাগতে পারলে খুবই আনন্দ পাব। আমার ইমেল আই ডি হল kaushik1c@gmail.com. দয়া করে জানাবেন। অপেক্ষায় রইলাম।

ধন্যবাদ
কৌশিক মুখার্জী।

Navigator