Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

সোনার চাবি কিংবা বুরাতিনোর কাণ্ডকারখানা - অ্যালেক্সেই তলস্তয় (ননী ভৌমিক)


রচনা : অ্যালেক্সেই তলস্তয়
অনুবাদ : ননী ভৌমিক
চিত্রশিল্পী : আলাক্সান্দার কোশকিন
প্রকাশনা : রাদুগা প্রকাশন (রাশিয়া থেকে মুদ্রিত)
প্রকাশ কাল : ১৯৮৮
পৃষ্ঠা সংখ্যা : ১৮১
 আয়তন : ২৫৩ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : সমন্বয়
স্ক্যান ও প্রসেসিং : প্রসেনজিৎ


ডাউনলোড করুন

ডাউনলোড করুন
প্রথম অংশ
দ্বিতীয় অংশ

(অংশ দুটি জোড়া দেবার জন্য বিনামূল্যে বিতরিত সফটওয়্যার HJSplit ব্যবহার করতে পারেন। http://www.hjsplit.org/

11 comments:

Anonymous said...

I have downloaded two parts of Sonar Chabi, but I can not find a way to join them or open them separately by Adobe Reader or any other PDF reader software.

Any solution?

Thanking you in advance.

রাশিয়ান বইপ্রেমী said...

(অংশ দুটি জোড়া দেবার জন্য বিনামূল্যে বিতরিত সফটওয়্যার HJSplit ব্যবহার করতে পারেন। http://www.hjsplit.org/ )

Anonymous said...

Thanks. It worked. Please keep up the effort.

Anonymous said...

ধন্যবাদ, বইটি পাওয়ার সুযোগ করে দেবার জন্যে। তবে দ্বিতীয় অংশটি ডাউনলোড করার পর পিডিএফ আকারে উন্মুক্ত করা যাচ্ছে না। এর কারণ কি ফাইলের নামের এক্সটেনশন হিসেবে যেখানে পিডিএফ হওয়ার কথা, সেখানে ০০২ রয়েছে? এটিতে পিডিএফ-এর আইকনও দেখাচ্ছে না। ফাইলের প্রথমাংশে এ সমস্যা নেই।
আবারও ধন্যবাদ আপনাদের, এত সুন্দর সাইটটির জন্যে।

Indrapramit Roy said...

Those of us who mourned the disappearance of Soviet children's books now have a reason to rejoice. Thanks a ton for bringing them back from near oblivion. These are great books with great illustrations.
Indrapramit Roy
Baroda

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

বইয়ের লিঙ্কের নীচে দেওয়া লেখাটা পড়ুন ও সেই মতো কাজ করুন। তবেই সম্পূর্ণ পিডিএফ পাবেন।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

অনেক ধন্যবাদ দাদা। আমাদের পাশে থাকবেন।

Samara Tinni said...

বইটা প্রথম পড়েছিলাম ক্লাস এইটে থাকতে, তারপর থেকে খুঁজেই যাচ্ছিলাম খুঁজেই যাচ্ছিলাম... চমৎকার এই এডিশনটা আর পাইনি। নরমাল এডিশন অনেক খুঁজে কিনেছি। ধন্যবাদ জানানোর ভাষা নেই...

সোমনাথ দাশগুপ্ত said...

ধন্যবাদ । পাশে থাকবেন। আমাদের ফেসবুক পেজ আর গ্রুপ ঘুরে আসতে পারেন। আরো বেশি বেশি বন্ধু দের জানাবেন এই ব্লগের কথা, এই প্রয়াসের কথা।

Smritilekha C said...

দারুন কাজ করেছেন।
*শুভ নববর্ষ ১৪২১*

Amman said...

Unbelievable. ছোটবেলায় এই বই দিয়েই সবচেয়ে বেশি অক্ষরজ্ঞান হয়েছে আমার। আজ প্রায় ১৮ বছর পর এই প্রচ্ছদ আবার এভাবে দেখতে পাব ভাবতে পারিনি

Navigator