Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট ।। গুগুল ড্রাইভের সাম্প্রতিক লিঙ্ক পরিবর্তনের ফলে অনেক বইই ডাউনলোড হচ্ছে না, সব ঠিক করে দেওয়া হবে, একটু হপ্তাখানেক ধৈর্য রাখুন।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Saturday, March 8, 2014

পেনসিল আর সর্বকর্মার অ্যাডভেঞ্চার - ইউরি দ্রুজকভ (অনু: ননী ভৌমিক)



সকলের বহু প্রতীক্ষিত, বড়ো প্রিয় বই






অনুবাদ : ননী ভৌমিক
ছবি এঁকেছেন : নিকোলাই গ্রিশিন
প্রকাশনা : প্রগতি প্রকাশন (মস্কো)
প্রকাশনা কাল: ১৯৭৪
পৃষ্ঠা সংখ্যা : ১৪৪
 আয়তন : ৪৮ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : চিরন্তন কুণ্ডু ও চৈত্রালী সেনগুপ্ত (মলাট)

স্ক্যান করেছেনসোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : প্রসেনজিৎ

28 comments:

  1. Asankhya Dhonoobad apnader protekke, jara ei boita e book poribortan kore publish korechhen, ami boi ta pabo kina janina, tobe apnader ei porisram byartha hobe na, poroborti projonmer jonno ei chesta ke sadhubad janai,

    ReplyDelete
  2. Onek dhonyobaad boita upohaar deaor jonyo. Chotobelay eta jokhoni porechhi, swapner moto legechhe. email korechhi, diye dio please taratari.

    ReplyDelete
  3. আপনারা যা করছেন, তাতে ধন্যবাদ জানানোর ভাষা আমার জানা নেই। অশেষ কৃতজ্ঞতা।

    ReplyDelete
  4. Dhonyobad apnader Acha Boitar size ekhane 144 mb dekhache. Download hoche 48 MB er file. Page no ar size edik odik hoye jai ni to?

    ReplyDelete
    Replies
    1. বইটির আসল আয়তন ৪৮ মেগাবাইট। ভুলটুকু ঠিক করে দেওয়া হল।

      আপনার ডাউনলোড ঠিকঠাকই হয়েছে। যে কোনও বই আংশিক ডাউনলোড হলে একটি পৃষ্ঠাও পড়া সম্ভব নয়। বই ডাউনলোড করে পড়া যাচ্ছে মানেই বইটি সম্পূর্ণ ডাউনলোড হয়েছে বলে বুঝতে হয়।

      Delete
  5. এটা আমার অসম্ভব প্রিয় একটা বই। অজস্র ধন্যবাদ আপনাদের। এই মুহূর্তে আমি খুব উত্তেজিত। বইটা পেয়ে আশ্চর্য আনন্দ ভ'রে উঠেছি। :)

    ReplyDelete
  6. আমার সেরা বই গুলোর একটা!!! আহারে সেই ছেলেবেলা! বইটা এখনো আছে আমার কাছে

    ReplyDelete
    Replies
    1. অসম্ভব প্রিয় একটা বই , এখনো মাথার পাশেই থাকে :)

      Delete
  7. One of my all time favorites!! Awesome, great work you guys are doing! I actually bought two copies of the English translated version here in New York.

    Sabbir.

    ReplyDelete
    Replies
    1. Please let me know the english translation name

      Delete
  8. dhanyobaad aapnader, ei boita aamar chhotobelar smrititake phiriye aanlo, aamar bhalo laga sarbo pratham boi. e-version ta peye khub bhalo laaglo

    ReplyDelete
  9. আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ এই প্রচেষ্টা অব্যহত রাখার জন্য।
    আশা করি ভবিষ্যতে কখনও এই উদ্যোগে শামিল হতে পারবো।

    ReplyDelete
  10. This is my most favourite book for children. I bought this book several times when I was in school but lost all of them. I am very happy to see others' comments here; feels really good to be among the fans.

    ReplyDelete
  11. Boita 29 bochor aage ekjon porte diechilo. Ferot dite hoyechilo, ar kothao khuje paini. Emonki kolkatar Marxio book stalleo na. Mone hoto boita jhepe dilei hoto etotai bhalo laga. Tarpor theke eto bochor sudhu khujechi kintu chotobelar nostalgic swopne chara kotthao khuje paini, net choshe felechilam...aj by any chance...apnader kache..bole bojhate parbona. Bhagya k biswas hocchilo na. Ar sotti e tai peyeo chotobelar sei din gulo odhorai theke gelo. Khub asha kore chilum boita download kore chele k porabo r nijeo phire jabo or boyesta te. Download e gelei dekhacche "Sorry, the file you have requested does not exist.Make sure that you have the correct URL and the file exists." Google Drive. Kono sahajjo paoa jabe ki? Onek upokrito hobo.-Rajdeep Ghosh

    ReplyDelete
  12. Download korte perechi......Dhonyobad jananor bhasa nei. Bhabte parini ei 42 bochor boyose eshe sei 6 bochor boyoser din gulote fire jete parbo. Apnader ei "Time Machine" blogtir aro aro uttorottor somriddhi kamona kori. Okritrim subhechcha roilo.

    ReplyDelete
  13. শৈশব তোলপাড় করা বই।
    এখনো পড়ি।
    এখনো যে বড় হয়নি আমি !
    আপনাদেরকে ধন্যবাদ।
    বেশ কিছু বই এখনো অক্ষত আছে আমার কাছে। আমি সাথে থাকতে চাই।

    ReplyDelete
  14. আমার প্রথম গল্পের বই। সময়টা খুব সম্ভবত ১৯৮৪ সাল। ক্লাস টু তে পড়ি। আমার এক রাশিয়ান প্রবাসী মামা দিয়েছিলেন। সেই থেকে আমার বইয়ের পোকা হবার হাতেখড়ি।
    রাশিয়া একটি মহান দেশ। রাশিয়ান শিশু সাহিত্য বিশ্ব সেরা। ধন্যবাদ আপনাদের এই আসাধারন প্রচেষ্টার জন্য। শুভকামনা রইলো

    ReplyDelete
    Replies
    1. আমার রাশিয়ান শৈশব আমার শৈশবের স্কুল বেঁচে থাকুক।

      Delete
  15. অসংখ্য ধন্যবাদ। ছেলেবেলা ফিরে পেলাম।

    ReplyDelete
  16. আমার প্রিয় দিদা আমায় এই বইটি দিয়ে ছিলেন ।
    আমার কাছে আছে এখনও ।
    দারুন...।

    ReplyDelete
  17. সবচেয়ে বেশিবার পড়া গল্পের বই। আরেকটা হচ্ছে রূপের ডালি খেলা । এখনো মাথার পাশেই থাকে :)
    আমার রাশিয়ান শৈশব আমার শৈশবের স্কুল বেঁচে থাকুক।

    ReplyDelete

Navigator