Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট ।। গুগুল ড্রাইভের সাম্প্রতিক লিঙ্ক পরিবর্তনের ফলে অনেক বইই ডাউনলোড হচ্ছে না, সব ঠিক করে দেওয়া হবে, একটু হপ্তাখানেক ধৈর্য রাখুন।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Tuesday, March 4, 2014

মণির পাহাড় - সোভিয়েত দেশের নানা জাতির রূপকথা (অনু: ননী ভৌমিক, সুপ্রিয়া ঘোষ, সম্পা: অরুণ সোম)







অনুবাদ : ননী ভৌমিক, সুপ্রিয়া ঘোষ
 সম্পাদনা : অরুণ সোম

প্রকাশনা : রাদুগা প্রকাশন (সোভিয়েত ইউনিয়নে মুদ্রিত) 


পৃষ্ঠা সংখ্যা : ৩০২
 আয়তন : ৩৫ মে. বা.

দ্বিতীয় সংস্করণ

কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : ঋত্বিকা মিশ্র
মলাট দিয়েছেন অর্কপ্রভ দত্তগুপ্ত
স্ক্যান করেছেন : প্রসেনজিৎ
প্রসেস করেছেন : প্রসেনজিৎ

 








9 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. শততম বইটি ব্লগে দেবার জন্য সোমনাথ ও প্রসেনজিৎ সহ সকলকে অনেক অনেক ধন্যবাদ । বিশেষ করে ‘মণির পাহাড়’ বইটি ব্লগে ধার দেবার জন্য ঋত্বিকা মিশ্রকে, মলাটের জন্য অর্কপ্রভ দত্তগুপ্তকে এবং এতো সুন্দর স্ক্যান ও প্রসেস করার জন্য প্রসেনজিৎকে ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. পরাগদাদা, আপনার মতো সকল শুয়ানুধ্যায়ী ও সাহায্যকারী মানুষদের জানাই অশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। এই ব্লগটির সর্বাঙ্গীন সাফল্যে আপনাদের ভূমিকা অপরিসীম।

      Delete
  3. CONGRATULATIONS ON THE 100TH POST.

    ReplyDelete
  4. আহাহা - আমি এই বইটা সেকন্ড-হ্যান্ড কিনেছিলাম - ঠোঙ্গা'র কাগজের দোকান থেকে - ওতে কভার ছিল না আর ভিতরের রঙ্গীন পাতা গুলিও সম্ভবত পূর্বতন মালিক 'সংগ্রহে' রেখেছিলেন - সূচীপত্র দেখে সিওর হলাম এটা সেটাই!

    ReplyDelete
  5. hi mr prosenjit. thanx for this wonderful site. i need guidance to open the book pages to read. have tried several times to open the book monir pahar. but it didn't open. pls help.
    regards
    rukmini ganguly

    ReplyDelete
  6. hi i want in tamil transaltion ?

    ReplyDelete
  7. Boi ti amar chelebelar anyotamo priyo boi.amar cheleke porate chai.ami ki konovabe eta download koete pari?

    ReplyDelete
  8. এটা আমার অন্যতম প্রিয় বই। ছোটবেলার মধুর স্মৃতি মাখা। একজন পড়তে নিয়ে আর ফেরত দেয়নি। অনেক খুঁজেছি, বহু দোকানে। যদি পুরনো কপি পাওয়া যায়, সেই আশায়। পাইনি।
    আজ এখানে এটা দেখতে পেয়ে আমি যে কী খুশি বোঝাবার ভাষা নেই আমার। সোভিয়েত প্রকাশনীর সেই সুন্দর পাতা গুলো ছুঁতে পারছি না ঠিকই, কিন্তু গল্প আর ছবিগুলো তো পেলাম!
    অসংখ্য ধন্যবাদ।
    শুধু এটার জন্য নয়। নীল পেয়ালা,আনাড়ি- সবের জন্য। বাড়িতে উই লেগে ওগুলো দু এক রাতের মধ্যে নষ্ট হয়ে গেছিলো। কেঁদে ভাসিয়েছিলাম। ভাবিনি এভাবে ফিরে পাব কোনোদিন।
    আপনাদের জন্য সম্ভব হল সব।খুব ভাল প্রয়াস এটা। অনেক শুভেচ্ছা রইল।

    ReplyDelete

Navigator