Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সব পোস্টের লিংক ঠিক হয়ে যাওয়া উচিত। সমস্যা হলে যোগাযোগের পাতায় দেওয়া ইমেল-এ জানান। এছাড়াও 'সব বইয়ের গুগুল ড্রাইভের সরাসরি লিংক' রইল। কিন্তু HQ raw scan pdf - এর Access চাইবেন না। ওটা দেওয়া হবে না।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Wednesday, December 25, 2013

রুশ দেশের উপকথা (অনু: সুপ্রিয়া ঘোষ)


অনুবাদ : সুপ্রিয়া ঘোষ
সম্পাদনা : ননী ভৌমিক
অঙ্গসজ্জা : ত. আ. মাভ্‌রিনা
প্রকাশনা : রাদুগা, মস্কো
পৃষ্ঠা সংখ্যা :  ২৫১
আয়তন : ৩৪ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : সোমশুভ্র ঘোষরায়
স্ক্যান করেছেন : সোমশুভ্র ঘোষরায়
প্রসেস করেছেন : সোমশুভ্র ঘোষরায়
পরিমার্জনা ও পিডিএফকরণ 
: প্রসেনজিৎ




ডাউনলোড করুন

21 comments:

  1. এ বইটি ধার, স্ক্যান ও প্রসেস জন্য কারর সোমশুভ্র কে ধন্যবাদ এবং প্রসেনজিৎ কে ধন্যবাদ পরিমার্জনা ও পিডিএফকরণ-এর জন্য । সেই সাথে রিলিজের জন্য ধন্যবাদ জানাই এই ব্লগের সবাইকে । ভারী সুন্দর একটা বই ।

    ReplyDelete
  2. Ekta somay chilo amar boi e take ai boi ta chilo...takhon amra bhara baritey chilam....nijeder bari hobar por ai boi ar firey paini...sei taak tao hariye gachey.......Aaj pelam

    ReplyDelete
    Replies
    1. আপনার জীবনের একটা শুন্য জায়গা ভরে দিতে পেরে আমরা আপ্লুত। আশা করি আপনার চেনা বন্ধুবান্ধব কারো তাকে এখনো আরো এ ধরনের বই থেকে থাকবে। তাঁদের সাথে পরিচিত হওয়ার আশায় রইলাম। যদি সাহায্য করতে পারেন।

      Delete
  3. অসাধারণ প্রচেষ্টা । এই ব্লগের সাথে জড়িত সবাইকে জানাই অসংখ্য ধন্যবাদ ।

    ReplyDelete
  4. আশা করি আপনি আরো বেশি বেশি মানুষকে জানাবেন এই ব্লগ এই প্রচেষ্টার কথা।

    ReplyDelete
  5. thanks ! you people just brought me back to my childhood !

    ReplyDelete
  6. Eta Chhilo chhoto belaye amar bhishon priyo ekta Boi, around 1976-77. Have lost the book long time back, may be during the college days. Thanks you very much for converting it into an E-book.

    ReplyDelete
  7. Amara jara 70's er sheshe r 80's er somoy shaishab koishore katiyechi tader kache ei boiguli khub porichito karon oi somoy prochur russian boi paowa jeto jemon Rush desher upakotha, malaikiter jhapi, kashtanka (Anton chekhov) Circuser chele aro onek.Ekta golpo mone pore nam mone nei jekhane baba ashusto meye ke bhalo korte circus theke hati niye ase...arekte golpe chotto chele beriye pore saptaher sab dinguli kene rabibar noy tar khoje pore sab diner sathey mishe se abiskar kore saptaher sab din guli na thakle robibar r robibar hoye uttona. Boiyer illustration ta darun chilo. Pele upload korben pls.

    ReplyDelete
  8. I still remember a book I read as a kid... it's a story about the travel of a kid and his mother across the trans Siberian railways ...Something like "Baikal Amur Rail Path "... or something similar ... By any chance do you have that book?

    ReplyDelete
  9. ‘রুশদেশের উপকথা’ বইটি অনেক আগে আমার কাছে ছিল। এটা আমার ছোটবেলার অনেক পছন্দের একটি বই। পরে বই-এর পাতাগুলো নষ্ট হয়ে যায়। এই ব্লগে বইটি আবার নতুন করে পেলাম। আগে জানতাম এসব বই আর পাওয়া যায় না। কিন্তু এখন সবই একসাথে পাওয়া যায়।
    এরকম একটা ব্লগ তৈরি করার জন্য রইল অশেষ কৃতজ্ঞতা।

    ReplyDelete
  10. বইগুলো ছোটবেলায় পড়েছি। কিছু সংগ্রহে এখনো আছে কিন্তু অনেকগুলোই নেই। বিশেষ করে পেন্সিল আর সর্বকর্মার অ্যাডভেঞ্চার, রুশ দেশের উপকথা খুঁজছিলাম আমার দু'মেয়ের জন্য। ব্লগসংশ্লিষ্ট সবাইকে অসংখ্য ধন্যবাদ মিষ্টি ছোটবেলাকে আবার ফিরিয়ে দেবার জন্য।

    ReplyDelete
  11. Excellent job. I was a kid of 7 years when this book was one of my favourite. Your blog reopened the wooden windows of my childhood. Love you all, the team behind this blog.

    Do you have a plan for the Chinese children books too? I mean, those ones published from Foreign Language Publishing House (Bengali) of Beijing?

    ReplyDelete
  12. ছোটবেলায় এই বইটা আমার খুব পছন্দের ছিল। আমি বহুদিন যাবত এই বইটি খুজছিলাম। আপনাদের অনেক ধন্যবাদ।

    ReplyDelete
  13. আমার খুব প্রিয় একটি বই রুশদের উপকথা রাশিয়ান বই গুলো সব সময় মন ছুঁয়ে যায়, আপনাদের কে কী বলে ধন্যবাদ দিবো শব্দ সংকটে পরে যাই হৃদয়ের গভীর থেকে শ্রদ্ধা আর ভালোবাসাঅফুরান

    ReplyDelete
  14. অনেক আগে বইটি পড়েছিলাম। মানুষের রুচি বয়সের সঙ্গে সঙ্গে পাল্টে যায়। জানিনা, সেদিনের সেই ভালো লাগা আজও একই আছে কিনা। বইটি পড়ে দেখি। অনেক ধন্যবাদ।

    ReplyDelete
  15. অনেক ধন্যবাদ। আমি এই প্রজন্মের তরুণ। আমরা শৈশবে এসব বই পাইনি। তাই নিজেকে কিছুটা দুর্ভাগ্যবান মনে হচ্ছে।

    ReplyDelete
  16. আমি আমার বাচ্চাদের প্রতিদিন রাতে একটা করে গল্প শোনাই এই পিডিএফ থেকে। আমি আমার স্কুলবেলায় পাবলিক লাইব্রেরিতে এই ব‌ইগুলো পড়েছি। ধন্যবাদ সবাইকে যারা এই ব‌ইগুলোকে পাঠকের জন্য সহজলভ্য করেছেন।

    ReplyDelete

Navigator