Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
বেশ কিছু লিংক কাজ করছে না। আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। অনুগ্রহ করে সপ্তাহখানেক ধৈর্য রাখুন আর সঙ্গে থেকে সহযোগিতা করুন। ডেড লিংক রিপোর্ট করার দরকার নেই, আমরা জানি কোন কোন লিংক কাজ করছে না। সব ঠিক হয়ে যাবে শিগ্‌গিরই।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

এঁকে বিশ্বাস করা চলে (অনু: শুভময় ঘোষ)


অনুবাদ : শুভময় ঘোষ
প্রকাশনা : বিদেশী ভাষায় সাহিত্য প্রকাশালয়, মস্কো
পৃষ্ঠা সংখ্যা :  ১১৯
আয়তন : ১০ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : ফরিদ আক্তার পরাগ, ম. নূরুল আহসান (প্রচ্ছদ ও কয়েকটি হারানো পৃষ্ঠা)
স্ক্যান করেছেন : ফরিদ আক্তার পরাগ
প্রসেস করেছেন : প্রসেনজিৎ





ডাউনলোড করুন

8 comments:

Forid Aktar Porag said...

বইটি আমাকে ছোটবেলাই ভীষণ অনুপ্রাণিত করত । কতবার যে পড়েছি ।

eklabhola said...

.....meresiev ke niye lekha ...ar ekta boi ..."manusher moto manush" ...nischoi porechhen apni....oi boita...NBA abar reprint korchhe kichhudin holo.....

সোমনাথ দাশগুপ্ত said...

আসল রুশ প্রিন্টের মানুষের মতো মানুষ বইটার পাবেন খুব শিগ্গির আমাদের ব্লগেই। পাশে থাকুন, আর আরো বেশি বেশি মানুষকে জানান আমাদের এই ব্লগ এই প্রচেষ্টার কথা।

Samir Kumar said...

"এঁকে বিশ্বাস করা চলে" এই বইটা কি বোরিস পলেভয়ের লেখা "মানুষের মত মানুষ" বইটার অন্য একটা অনুবাদ ?
আর আসল রুশ প্রিন্টের মানুষের মতো মানুষ বইটার প্রথম দিককার সংস্করনটা কি আছে ? যেটাতে নামী সোভিয়েত শিল্পীদের আঁকা দুর্দান্ত কিছু পেন্সিল স্কেচ আছে ? যদি না থাকে তাহলে বলবেন - আমার কাছে একখানা আছে । শেষের দিকে একখানা সংস্করন বেরিয়েছিলো যাতে অন্যরকম ছবি দেওয়া ছিলো , আমার একদম পছন্দ ছিলো না ।

সোমনাথ দাশগুপ্ত said...

সমীরবাবু, হ্যাঁ, "এঁকে বিশ্বাস করা চলে" এই বইটা বোরিস পলেভয়ের লেখা "মানুষের মত মানুষ" বইটার গ্রাফিক নভেল ভার্সান । প্রথম দিককার সংস্করণটাই আমরা ব্লগে দেবো, যার লাল রঙের হার্ড কভারের উপর তুলোট কাগজে জল রঙে আঁকা ছবি রয়েছে। আপনি আশা করি ওটার কথাই বলছেন। একটি মান্না দে মার্কা টুপি পরা লোকের ক্লোজ আপ ছবির কভারের পরের দিকের পেপার বাইন্ড বইটার শুধু কভারটাই ঐতিহাসিকতার স্বার্থে দিতে চাই, কিন্তু ছবি বিহীন ঐ বইটি, যেটার অনুকরণে এন বি এ-র বর্তমান রিপ্রিন্ট, সেটা আমাদেরও ঘোর অপছন্দের।
ভালো থাকবেন। আপনার মতো রুশ বইপ্রেমী মানুষকে ব্লগে পাশে পেয়ে আমরা গর্বিত।

Fatema Farhana said...

বোরিস পলেভয়ের লেখা "মানুষের মত মানুষ" বইটার হার্ডকপি আমাদের কাছে আছে। যদি আপনারা এটা ব্লগে সংযুক্ত করতে চান তবে আমরা সাহায্য করতে পারি।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

ধন্যবাদ Fatema, বইটি আমরা পেয়েছি।

নুরুজ্জামান সাগর said...

বোরিস পলেভয়ের লেখা "মানুষের মত মানুষ" বইটি খুঁজে পাচ্ছি না। দয়া করে যদি লিংক টি দিতেন @ প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায়

Navigator