Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
বেশ কিছু লিংক কাজ করছে না। আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। অনুগ্রহ করে সপ্তাহখানেক ধৈর্য রাখুন আর সঙ্গে থেকে সহযোগিতা করুন। ডেড লিংক রিপোর্ট করার দরকার নেই, আমরা জানি কোন কোন লিংক কাজ করছে না। সব ঠিক হয়ে যাবে শিগ্‌গিরই।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

বাহাদুর পিঁপড়ে - তাতিয়ানা মাকারোভা (অনু: হায়াৎ মামুদ)




অনুবাদ : হায়াৎ মামুদ
ছবি : গেন্নাদি পাভ্‌লিশিন
প্রকাশনা : প্রগতি প্রকাশন, মস্কো
প্রকাশনা কাল : ১৯৭৭
পৃষ্ঠা সংখ্যা :
  ২৪
আয়তন : ৪৫ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন সমীর রায়
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : প্রসেনজিৎ

কৌশিক বন্দ্যোপাধ্যায়  খড়গপুর থেকে এই বইটি  সুন্দর স্ক্যান করে পাঠিয়েছিলেন।  কিন্তু তাঁর বইটির শিরদাঁড়ার কাছে সেলাই থাকার কারণে স্ক্যান করার সময়ে খানিকটা অংশ বাদ গিয়েছিল। তাই সেই বইটি প্রসেস না করে শ্রদ্ধেয় সমীর রায় মহাশয়ের কাছ থেকে আর একটি কপি ধার নিয়ে স্ক্যান করে প্রসেস করা হয়েছে। কৌশিক বন্দ্যোপাধ্যায়কে জানাই আন্তরিক কৃতজ্ঞতা।




ডাউনলোড করুন

9 comments:

borderlinezombie said...

এরকম জরুরি এবং মহৎ কাজ করার জন্য আপনাদের কে অশেষ ধন্যবাদ!

আমার ছোটবেলার একটা রুশ বই বহুদিন ধরে খুঁজছি কিন্তু পাচ্ছিনা। বইএর বাংলা নাম "অকর্মার চিঠি"। এর সন্ধান পেলে ভীষণ উপকৃত হব। যদি আপনাদের খোঁজে থাকে তো অনুরোধ করব আপনাদের এই ব্লগে সেটা যোগ করবেন।

সংহতি।

Forid Aktar Porag said...

প্রসেসিং টা সত্যিই সুন্দর হয়েছে । ব্লগের বন্ধুদের অনেক অনেক ধন্যবাদ । প্রতিদিন অন্তত একবার করে এই ব্লগে না ঢুকলে ভালো লাগেনা ।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

থ্যাঙ্ক ইউ পরাগদাদা :-)

borderlinezombie, অকর্মার চিঠি বইটার কথা প্রথম শুনলাম। খুঁজে পেলে জানাব। লেখকের নাম বলতে পারেন?

ফারাবী said...

প্রতিদিন অন্তত একবার করে এই ব্লগে না ঢুকলে ভালো লাগেনা --> পরাগ ভাইয়ের মত দশা এ বান্দারও! প্রতিদিন ত আপডেট থাকে না, কিন্তু দু'দিন পর-পরই দেখি কি অবস্থা এদিক কার।

অসাধারণ একটা ই-বই, এবং দূর্দান্ত স্ক্যানিং ও প্রসেসিং। ছবিগুলো দেখলে মনে হয় যেন অরিজিনাল বইটিও এত নিখুঁত নয় ( I know it's a flawed idea, but it's so perfect)!

আমার মূল আকর্ষণ অবশ্য বড়দের বইগুলি, দস্তয়ভস্কি, টলস্টয়, চেকভের বইগুলো দেখলে আপ্লুত হই। ভাল কথা, পুশকিনের রচনার দ্বিতীয় খন্ডটি কি মিলবে? প্রথমটি শুধু কবিতার ছিল, চমৎকার বই।

সোমনাথ দাশগুপ্ত said...

পাওয়া যাবে ফারাবী একটু সময় লাগবে। স্ক্যান হয়ে গেছে। আপনি একটু খোঁজ লাগান না আশেপাশে বন্ধু বান্ধবদের কারো কাছে এসব বই এখনো আছে কিনা? কিছু পেলে জানাবেন আমাদের। হতে পারে না পাওয়া কোনো বই পেয়ে গেলেন।

moudasgupta said...

পেন্সিল আর সর্বকর্মার অ্যাডভেঞ্চার - ইউরি দ্রুজকভ - প্রগতি প্রকাশন - রামধনু সিরিজ
আমার ছোটবেলর ভীষণ প্রিয় এই বইটি হারিয়ে গেছে। এটা এখানে পাওয়া যাবে?

tmr.hassan said...

আজ এক বন্ধুর কাছ থেকে জানলাম এই প্রয়াসের কথা, ওয়েব ঠিকানা জানা ছিলো না, খুজে খুজে যখন পেলাম তখন মনে হল আমি নিজেই সাত রাজার ধনের ঝাপি পেইয়ে গেছি। অসংখ্য ধন্যবাদ সব্বাইকে যাদের প্রচেষ্টায় বইগুলো আবার হাতে পেলাম ।

GREEN STUNT said...

eta sottie khub sundor hoe6e. Osonkhyo dhonyobad.

ami onekdin dhore "the alchemist" er bangla onubad khuj6i.apnara jodi upload koren to upokrito hobo. :)

Rubaiya Nasreen said...

love this book . i lost it when we changed our home .

Navigator