Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

গল্প আর ছবি - ভ্লাদিমির সুতেয়েভ (অনুঃ ননী ভৌমিক)










অনুবাদ : ননী ভৌমিক
প্রকাশনা : প্রগতি প্রকাশন (মস্কো)
প্রকাশকাল : ?
পৃষ্ঠা সংখ্যা : ১৬৮
আয়তন : ১২৩ মে. বা.

 
কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : স্নিগ্ধা শারমীন, ফরিদ আক্তার পরাগ, তুষার রায়, সমীর রায়
স্ক্যান করেছেন : ফরিদ আক্তার পরাগ, প্রসেনজিৎ
প্রসেস করেছেন : ফরিদ আক্তার পরাগ, নির্জন সেন

প্রসেসিং নিয়ে অনেকখানি এগিয়েছিলেন প্রসেনজিৎ ও, নানা প্রতিকূলতায় যা শেষ হয় নি। তাকে কৃতজ্ঞতা।
একটা মোমরঙ-রাঙানো পাতার বিকল্প চাওয়ায় কৌশিক মজুমদার স্ক্যান করে পাঠিয়েছিলেন সেই পাতাটি, যদিও তাতে ছিল আরো বেশি রঙ। তবু তাঁকেও কৃতজ্ঞতা।
 
এই বইটি অন্তত চার বার স্ক্যান করা হয়েছে। ছোটোদের খুব খুব খুবই প্রিয় এই বইটি আসলে সব বাচ্চারাই শিশুকালে এত বেশি ভালবেসে পড়েছে যে, বড় হওয়ার পর, হয় সেই বইয়ের আয়ু ফুরিয়েছে, নয় শৈশবের আনন্দের রং-কালি-দাগ-ছোপের ছোঁয়াচ মুছে বইটিকে তার প্রথম মুদ্রণ-জন্মের পরিচ্ছন্নতায় পৌঁছে দেওয়া অসম্ভব হয়ে উঠেছে। সমীরবাবুর সমস্ত বই আঁকাজোকাহীন পরম যত্নে রাখা থাকলেও একমাত্র এটিই ছিল মোম রং-এ দাগানো, মাঝের কিছু পৃষ্ঠাবিহীন।  তুষারবাবুর বইতে সব পৃষ্ঠা থাকলেও পোকায় বেশ খানিকটা কেটে নষ্ট করেছিল বইটা। তাই বহুদিন আগে এই দুটি বইয়ের স্ক্যান শেষ করেও প্রসেসিং এ হাত দিতে পারেননি প্রসেনজিৎ। পরাগদাদার কাছে ছিল এই বইয়ের ইংরিজি সংস্করণ। সেটা স্ক্যান করা হল খারাপ অবস্থার পাতাগুলোর ছবি মেকাপ করার ইচ্ছায়। তবু মন খুঁতখুঁত। কোথাও কি একেবারেই পাওয়া যাবে না বইটা? গ্যাঁটিস দিতেই হবে? শেষমেশ বাংলাদেশের রাজশাহীর স্নিগ্ধা শারমীনের বইটিই পাওয়া গেল সবচেয়ে সংস্কার-সম্ভব অবস্থায়। স্ক্যানার ল্যাপটপ নিয়ে তাঁর বাড়ি গিয়ে ঘন্টার পর ঘন্টা বসে সেই বই স্ক্যান করে আনলেন ফরিদ আক্তার পরাগ। ইমেজ প্রসেসিং-এর যাদু জানেন পরাগদাদা। বইয়ের সেই স্ক্যান করা পাতাগুলি থেকে তিনি পরম যত্নে তুলে দিলেন সময়ের দাগ, শৈশবের দৌরাত্ম্যের আঁকিবুকি মোম-তুলি-রং। আর নির্জন সেনের সতর্ক পরিশ্রমী হাত ঘুরে বইটির এই নতুন জন্মলাভ। 
প্রতিটি গল্প বুকমার্ক করা আছে। ট্যাবে পড়তেও সুবিধে হবে।
আমাদের পরের প্রজন্মের জন্য

 

23 comments:

  1. এই বইটিতে আমায় পরিশ্রম তেমন কিছু করতে হয়নি, কেননা পরাগদা তাঁর জাদু হাতের ছোঁয়ায় দাগছোপ সব তুলে দিয়েছিলেন। অর্থাৎ আসল কৃতিত্ব তাঁরই। আমি শুধু লেভেল কনট্রোল করে পাতার সাদা অংশগুলি প্রকৃত সাদা রং দিয়ে ভরাট করে দিয়েছি।

    ReplyDelete
  2. asadharan kotha ta apnader prochesthar jonyo cliche hoe gechhe! abak r mugdhotar natun natun dristanto khuje paoa jai ei sab kaj e...jani na koto ta antorikata r valobasa thakle tabei safol haoa jai esab kaj e.....
    aami sadharan pathok.....asha korbo eta khub taratari porar o chhotoder poranor/dekhanor sujog pabo.......

    ReplyDelete
  3. aha... ki chomotkar chobi ... i wish i had this book..:(

    ReplyDelete
  4. amar chhotobelar porote porote joriye achhe ei boita....amar noy, eta mayer chhotobelar boi..tai nijer kore paini, cousin der songe share kore porechhi. onek khnujechhi boro hoye college street er monishay, paini.... Jodi abar haate pai, nijer jonye to botei, amar 3 bochhorer bonjhi r jonyeo 1 copy print korbo. Amar torof theke er cheye bhalo upohaar r ki ba hote pare? :)

    ReplyDelete
  5. Osadharon!!!!
    Ei boiti-r asol bangla sonskoron amar haat-e niye dekhar soubhaggo hoyni.
    Scribd-e romanion songskoron ta dekhe mugdho hoye giyechilam.
    Printer-e kaali ready. Bangla songskoronti haat-e paoar opekhay roilam. :D

    ReplyDelete
  6. সব্বাইকে অনেক অনেক থ্যাঙ্কু স্পেশালি পরাগদা আর শত্তুরকে।

    ReplyDelete
  7. এই বইটার জন্য অনেকদিন অপেক্ষা করতে হয়েছিল ছোটবেলা। সেই অধীর অপেক্ষা এখন আবার করতে হবে সবার জন্য উন্মুক্ত হওয়া পর্যন্ত। তাও তো পেয়েছিলাম/পাবো! অনেক ধন্যবাদ বইটার জন্য। :)

    ReplyDelete
  8. বইটির অপেক্ষায় থাকলাম। কেমন আদুরে আদুরে বই। এ বইটি করতে যারা পরিশ্রম করেছেন-শারমী আপু, পরাগদা, তুষারদা, সমীরদা, প্রসেনজিৎদা এবং নির্জনদা সবাইকে অসংখ্য ধন্যবাদ। উন্মুক্ত হওয়ার সাথে সাথে ছোট বোনের জন্য বইটি প্রিন্ট করব।

    ReplyDelete
  9. ভারতের স্বাধীনতা দিবসে.... এটা স্বাধীন করে দেওয়ার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ। দারুণ উপহার দিলে গো.....

    ReplyDelete
  10. আমার দুর্ভাগ্য এতো ভাল বইটা আমি আমার ছোটবেলায় পড়িনি। নামটাও জানতাম না। সৌভাগ্য এখন পড়তে পারব। আবার শৈশব ফিরে পাবো। ডবল সৌভাগ্য আমার ছেলেও পড়তে পারবে আর ক'দিন পরেই। এত্তো এত্তো সৌভাগ্য আর খুশি দিলেন যাঁরা এই সুন্দর উপহারটা দিয়ে তাঁদের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই আমার। আপনাদের অজস্র ধন্যবাদ। :)

    ReplyDelete
  11. কত্ত দিন কত বছর ধরে অপেক্ষা করে ছিলাম কোন দিন কোথাও থেকে হাতে পাব এটা...
    ...গ্রুপে আর ব্লগে নিয়মিত ধর্না দেই, এ এক রত্নখনি!!! ...আপনাদের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই আমার

    ReplyDelete
  12. ডাউনলোডে দিলুম...পড়ে নেই আগে :)

    ReplyDelete
  13. Ki shundor! Apnara eker por ek upohar diei jachchen. Kije khushi lage ek ekta boi jokhon khuli. You people are amazing ^_^

    ReplyDelete
  14. এটা হল পৃথিবীর সেরা একটা বই... !!!

    ReplyDelete
  15. আপনাদের এই সীমাহীন কষ্টের ( নাহ!কষ্ট তো নয়!এই ব্লগের সবকিছুতে যে যত্নের,যে অনুরাগের ছাপ তাতে আপনাদের কষ্টের থেকে, হারামাণিক পাওয়ার আনন্দ আর তৃপ্তিরই ভাগ বোধহয় বেশি ) কথা পড়ে মনে হল 'comment'-এ লিখে জানাই কতটা অভিভূত,আন্তরিক কৃতজ্ঞ - এভাবে এই বই, এইসব বই পড়তে পাওয়ায়। কিন্তু বিশ্বাস করুন যাই লিখি, কিছুতেই লিখে উঠতে পারছি না যা হচ্ছে অ্যাখন আমার মধ্যে...উফফ ...আপনারা সাংঘাতিক । ভাল থাকবেন , আর ভাল তো আপনারা আমাদের রাখবেনই ।

    ReplyDelete
  16. এ তো দেখছি একেবারে সোনার খনি! সংশ্লিষ্ট সবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

    ReplyDelete
  17. কি যে অসাধারণ মিষ্টি একটা বই! আমি যাকে পাই তাকেই দেখাই। যারা এই সুযোগ করে দিয়েছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ আর শুভকামনা নিরন্তর।

    ReplyDelete
  18. ছোটবেলার হারানো যা কিছু , আচমকা পেলে আনন্দের আর হুঁশ থাকে না ! অনেক অনেক ধন্যবাদ জানিয়েও আপনাদের সক্কলের কাছে এই ঋণ কিছুতেই শোধ হবার নয় । আগামী প্রজন্ম আপনাদের মাথায় তুলে রাখুক এই অনন্য উপহারটির জন্য !
    ভালো থাউন আপনারা ! এগিয়ে যান ! অনেক আশীষ রইলো :)

    ReplyDelete
  19. ছোটদের এত ভাল ছবির বই আছে বলে আমার মনে হয় না ।
    সবথেকে বড় যে বিষয়টি এই বইটাতে উঠে এসেছে টা হল সবাই মিলে , সকলের সঙ্গে, একসঙ্গে থাকার উপযোগিতা।
    আপনাদের ধন্যবাদ ।
    যদি সম্ভব হয় তাহলে 'অমল ধবল পাল ' বইটা দেখবেন।

    ReplyDelete
  20. 1970\80র দশকে এই অসাধারণ বইটি আমি অনেক বাচ্চাদের উপহার দিয়েছি। অমূল্য এই বস্তুটির দাম ছিল মাত্র Rs 2.50। ওই বাচ্চারা বড় হতে তাদের একজনের থেকে আমি ফেরত সংগ্রহ করেছিলাম, যেটা আবার এই প্রজন্মের এক বাচ্চাকে দিতে হয়েছে। পড়ুয়াদের মোম রংএ "মলিন" বইটির scan আমার কাছেও ছিল। কিন্ত এই পরিস্কার copy টি পেয়ে খুব ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাদের।

    ReplyDelete
  21. ‘গল্প আর ছবি’ বইটির বাংলা ও ইংরেজি দুটি বইই আমার কাছে আছে। ছোটবেলায়, ১৯৭৩ সালের দিকে বাংলা বইটি কিনেছিলাম খুলনার নিউ মার্কেটের সোভিয়েত পুস্তক প্রদর্শনী দোকান থেকে। ৩৫ বছর পর ২০০৮ সালে হঠাৎই ঢাকার নীলক্ষেতে বইটির ইংরেজি কপি পেয়ে যাই। বইটির ইংরেজি অনুবাদও খুব চমৎকার। হুবহু বাংলার মতন। মনেই হবে না যে ইংরেজি বই পড়ছি। আসলে বইয়ের ভাষা আর ইলাস্ট্রেশন দুটোতেই পান্ডিত্য দেখিয়েছেন-লেখক শিল্পী ভ্লাদিমির সুতেয়েভ। আর ননী ভৌমিকের অনুবাদও অসাধারণ। তবে, সবচেয়ে বেশী ধন্যবাদ পাওয়ার যোগ্য হচ্ছে- প্রগতি প্রকাশন, যারা এই গুণী ব্যক্তিদেরকে মহৎ কাজে লাগিয়েছিলেন।

    ReplyDelete
  22. ইউটিউবে ‘গল্প আর ছবি’ বইটির গল্গগুলোর ভিডিও ক্লিপিং খোঁজার চেষ্টা করলাম। যা আছে, তার সাথে বইয়ের ছবির মিল নেই। একেবারেই আলাদা। তাই খুব একটা মজা পাইনি।

    ReplyDelete

Navigator