Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

দাদুর দস্তানা -উক্রানীয় উপকথা (অনু: শঙ্কর রায়)

৬০  বছর আগে সোভিয়েতে প্রকাশিত বাংলায় অনূদিত প্রথম বই







সিরিজ : উক্রানীয় উপকথা
অনুবাদ :
শঙ্কর রায়

চিত্রাঙ্কণ :  ই. রাচেভ
প্রকাশনা :  বৈদেশিক ভাষায় সাহিত্য প্রকাশালয় (মস্কো)

প্রকাশ কাল : ১৯৫৫
 পৃষ্ঠা সংখ্যা : ২০
  আয়তন : ৫৩ মে. বা.




কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : জনাই লাইব্রেরি (হুগলি জেলা, পশ্চিমবঙ্গ) ও মিনি বসু
স্ক্যান করেছেন : সন্তু বাগ ও সোনালি চ্যাটার্জি
প্রসেস করেছেন : নির্জন সেন

28 comments:

  1. আরে এই এডিশনটার কথা জানতাম না তো? আগে যেটা পোস্ট হয়েছিল সেটাই আছে আমার। ইঁদুরে খাওয়া অবস্থায়।

    ReplyDelete
  2. দাদুর দস্তানা আগে আমাদের ব্লগে পোস্ট হয়েছিল নাকি?

    ReplyDelete
  3. এই ত সেই দাদুর দস্তানা :).. এটা চাই আমার। প্রত্যেক কে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।।

    ReplyDelete
  4. বইটাতে যে কি পরিনাম পরিশ্রম আপনারা করেছেন তা গ্রুপে শুনেই আমার এক কঠিন অনুভুতি অনুভব করলাম । কয়েক মিনিটে হয়্ত লেখাটা পড়ে ফেলেছি কিন্তু কত হাজার মিনিট যে আপনারা ব্যয় করেছেন তার জন্য আপনাদের সকলকেই জানাই আমার আন্তরিক ধন্যবাদ… বইটা আম্র আগে থেকে পড়া নাই,তাই পড়ার আগ্রহ অবস্যই রখছি।

    ReplyDelete
  5. বইটাতে যে কি পরিনাম পরিশ্রম আপনারা করেছেন তা গ্রুপে শুনেই আমার এক কঠিন অনুভুতি অনুভব করলাম । কয়েক মিনিটে হয়্ত লেখাটা পড়ে ফেলেছি কিন্তু কত হাজার মিনিট যে আপনারা ব্যয় করেছেন তার জন্য আপনাদের সকলকেই জানাই আমার আন্তরিক ধন্যবাদ… বইটা আম্র আগে থেকে পড়া নাই,তাই পড়ার আগ্রহ অবস্যই রখছি।

    ReplyDelete
  6. এই বইয়ের জন্য কত খোঁজাখুঁজি হয়েছে মনে আছে। অবশেষে সম্পুর্ন বইটা দেখতে পেয়ে সুখী ও খুশি হলাম। নির্জন সেনের কাজ অতুলনীয়।

    ReplyDelete
  7. এ এমন এক কীর্তি, যাতে আজকে যারা নাতি তারা দাদু হয়ে গেলেও এই দস্তানা হাতে গলালে পুরোন লাগবে না। কুর্ণিশ তোমাদের সবাইকে।

    ReplyDelete
  8. @প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় -- যেটার ছবি দেওয়া "দাদুর দস্তানা" তালিকায় সেটার কথা বলছি ব্যান্ডসদা। ঐটা পোস্ট হয়নি?
    আমি ভাবলাম নোটিশটার সাথেই বোধহয় ঐটে পোস্ট হয়েছিল।

    ReplyDelete
  9. ব্যান্ডসদা এইটে দেখ। এইটার কথা বলছিলাম।

    http://i46.photobucket.com/albums/f109/zico008/IMG_0001_zps4356d55d.jpg

    http://i46.photobucket.com/albums/f109/zico008/IMG_0003_zps308ba448.jpg

    ReplyDelete
  10. হ্যাঁ, আগেই বুঝেছি, অর্ক। ওটা সোভিয়েতে প্রকাশিত বই নয়। কলকাতায় প্রকাশিত। আমরা ব্লগে রাখছি বাংলায় অনূদিত সোভিয়েতে প্রকাশিত বই।

    ReplyDelete
  11. অসাধারণ ইলাস্ট্রেসন।

    ReplyDelete
  12. Osadharon! Amar Baba-r hariye jaoa chotobelar boi, aj tomader jonno amar chele 'porte' parbe (ekhono porar-r moto boyos hoy ni, kintu chobigulor anondo to nite parbe!).

    ReplyDelete
  13. প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় দা দাদুর দস্তানা কি আপনার হাতে

    ReplyDelete
  14. সবার জন্য উন্মুক্ত করা হয়েছে দেখে খুব ভালো লাগলো।অসাধারণ একটা বই, ছোট বড় সবার ভালো লাগবেই। আমার তো পড়া হয়ে গেছে, এখন আরো অনেকে পড়তে পারবেন দেখে বড় আনন্দ পেলাম।

    ReplyDelete
  15. সবার জন্য উন্মুক্ত করা হয়েছে দেখে খুব ভালো লাগলো।অসাধারণ একটা বই, ছোট বড় সবার ভালো লাগবেই। আমার তো পড়া হয়ে গেছে, এখন আরো অনেকে পড়তে পারবেন দেখে বড় আনন্দ পেলাম।

    ReplyDelete
  16. যাক্, শেষ পর্যন্ত হোলো তাহলে। খুব আনন্দের দিন আজ।

    ReplyDelete
  17. দুর্দান্ত একটা বই পেলাম। সোভিয়েতবুকসের সবাইকে অজস্র ধন্যবাদ।

    ReplyDelete
  18. dadur dostana...namta santaclause er kotha mone koriye dai...abr amader deshe dadumonir jhuli, thakumar jhuli jerokom naam er boi hoi setr satheo bes mil ache...boi ti onobodyo se bishoe e kono sondeho nei...tobe ei boi er namkornon ti j korechen taa k bahoba na diye parchina.. :)

    ReplyDelete
  19. Osamannyo, onoboddyo.... porishrom, nishtha, sotota- truly monumental apnader kaj. Monehoy jodi apnader sathe kaj korte partam, kolkatar theke onek dure thaki... konodin dekha korar echchhe roilo. Majhe sajhe du ekta film tuli, jodi chhoto ekta documentary toiri kora jay.

    ReplyDelete
  20. ছেলেবেলায় গল্প শুনতে খুব ভালো লাগতো, এখন ভালো লাগে পড়তে ও শোনাতে। গল্প শোনাতে শোনাতে বাচ্চাদের চোখেমুখে বিস্ময় লক্ষ্য করা আমাকে বরাবরই আনন্দ দিয়েছে, সেই আনন্দে একটা বড় অবদান হয়ে থাকবে আপনাদের এই বই।

    ReplyDelete
  21. নিঃসন্দেহে দুষ্প্রাপ্য একটি বই। পিডিএফ ফাইল দেখলে বোঝা যায় না যে প্রায় ৬০ বছর পুরনো বই থেকে স্ক্যান আর প্রসেস করা হয়েছে। বিশেষ করে এ বইটা সবাইকে ডাউনলোড করতে দেবার জন্য কৃতজ্ঞতা রইলো।

    ReplyDelete
  22. 'ইউক্রেনের লোককথা' বইতেও এ গল্পটা রয়েছে কিন্তু এতে ই রাচেভের আঁকা ছবি আছে যা এখন প্রায় কোথাও পাওয়া যায় না।

    ReplyDelete
  23. ei boi ta mone hoi na ami kokhono pabo.. ekhane na pele konodin hoito boita pora hoto na....dhonnobad shokol contributor ke.

    ReplyDelete
  24. As much as I want to get my hands in these books and re-live my childhood like everyone else - I am actually against opening all books for Riton to steal and make profit for all your hard work. Please come up with a strategy to block him and other book stealers before opening up. In my experience that can be done effectively by limiting the number of people who can access the blog.

    ReplyDelete
  25. খুব ভালো লাগলো । ছোটবেলায় পড়েছিলাম, আবার আমার ছেলেও ছোটবেলায় পড়েছে । নসটালজিয়া ……

    ReplyDelete
  26. দাদুর দস্তানার ফাঁক গলে বইটি বের হওয়ায় খুশি। আমার মেয়েটি বই খুঁজছিল। তাঁকে বইটি দিতে পেরে আমিও খুশি। ধন্যবাদ তাদেরকে যারা কষ্ট করেছেন বইটি স্ক্যান করা এবং ততসঙ্ক্রান্ত সমস্ত কাজে অক্লান্ত পরিশ্রম করেছেন।

    ReplyDelete
  27. খুব ভাল লাগছে ছোটবেলার হারিয়ে যাওয়া বইগুলো এক এক করে ফেরত পেতে

    ReplyDelete
  28. at last it became truely the dadur dastana , after long waiting ---after hard work and toiling by the great team of this blog ;;; wooooo-------- great

    ReplyDelete

Navigator