Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

ইভ্‌দোকিয়া - ভেরা পানোভা (অনু: ননী ভৌমিক)





অনুবাদ : ননী ভৌমিক
প্রচ্ছদপট ও মুদ্রণ পরিকল্পনা : ভ্লাদিমির নস্কভ
প্রকাশনা : বিদেশী ভাষায় সাহিত্য প্রকাশালয়, মস্কো

পৃষ্ঠা সংখ্যা :
১৪৬
  আয়তন : ৭ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : ফরিদ আক্তার পরাগ
স্ক্যান করেছেন : ফরিদ আক্তার পরাগ
প্রসেস করেছেন : প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায়, ফরিদ আক্তার পরাগ (প্রচ্ছদ)

গ্রন্থ নেপথ্য_____________________________________________________
এ বইটি আমার মা মৃত ‘নাসিমা রহমানের’-এর সংগ্রহ থেকে আশির দশকের শেষের দিকে পেয়েছি অনেকগুলি দুষ্প্রাপ্য বইয়ের সাথে একটি টিনের বাক্সে। যে সময় আমাদের বাংলাদেশে প্রথম রুশ বই আসা শুরু করেছিল সে সময় বইটি আমার মা মাত্র পঞ্চাশ পয়সা দিয়ে কিনেছিলেন। বইটির কথা সোমনাথ কিছুদিন আগে আমাকে মনে করিয়ে না দিলে ভুলেই গিয়েছিলাম একে। বইটির অবস্থা বেশী ভালা না। কালের নিজস্ব নিয়মে আয়ু প্রায় শেষের দিকে। বইটি অনেক সাবধানে স্ক্যান করতে হয়েছে। পাঠকরা একে যে একেবারে নতুন অবন্থায় পেলেন, তার জন্য প্রসেনজিৎ পুরো বইটি নিয়ে এবং আমি প্রচ্ছদ নিয়ে অনেক খেটেছি শুধু মাত্র ব্লগে অমর করে রাখার জন্য। যা অবস্থা তাতে কিছুদিনেই হয়তো আসল বইটি হারিয়ে যাবে।

এমনি করে যাঁদের কাছে দুষ্প্রাপ্য রুশ বই রয়েছে তাঁরা নিজের বাক্সে বন্দি করে না রেখে অনুগ্রহ করে এই ব্লগে দিন, ভবিষ্যৎ বংশধরদের জন্য। 

___________________________________________জানালেন ফরিদ আক্তার পরাগ


বাংলায় অনূদিত পুরোনো সোভিয়েত বইগুলোর নেপথ্যে আপনার কোনও স্মৃতি বা অভিজ্ঞতা জড়িয়ে থাকলে তা আমাদেরও জানান।


সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করুন

4 comments:

  1. এই ছোট্ট বইটা ব্লগে স্থান দিয়ে অমর করে দেবার জন্য সোমনাথ ও প্রনেসজিৎ -কে জানাই অনেক অনেক কৃতজ্ঞতা।
    এবার বইটি নিয়ে বলি। এ বইটি আমার মা মৃত ‘নাসিমা রহমানের’-এর সংগ্রহ থেকে আশির দশকের শেষের দিকে পেয়েছি অনেকগুলি দুষ্প্রাপ্য বইয়ের সাথে একটি টিনের বাক্সে। যে সময় আমাদের বাংলাদেশে প্রথম রুশ বই আসা শুরু করেছিল সে সময় বইটি আমার মা মাত্র পঞ্চাশ পয়সা দিয়ে কিনেছিলেন। বইটির কথা সোমনাথ কিছুদিন আগে আমাকে মনে করিয়ে না দিলে ভুলেই গিয়েছিলা একে। বইর অবস্থা বেশী ভালা না। কালের নিজস্ব নিয়মে আয়ু প্রায় শেষের দিকে। বইটি অনেক সাবধানে স্ক্যান করতে হয়েছে। পাঠকরা একে যে একেবারে নতুন অবন্থায় পেলেন, তার জন্য প্রসেনজিৎ পুরো বইটি নিয়ে এবং আমি প্রচ্ছদ নিয়ে অনেক খেটেছি শুধু মাত্র ব্লগে অমর করে রাখার জন্য। যা অবস্থা তাতে কিছুদিনেই হয়তো আসল বইটি হারিয়ে যাবে।
    এমনি করে যাঁদের কাছে দুষ্প্রাপ্য রুশ বই রয়েছে তাঁরা নিজের বাক্সে বন্দি করে না রেখে অনুগ্রহ করে এই ব্লগে দিন, ভবিষ্যৎ বংশধরদের জন্য।

    ReplyDelete
    Replies
    1. পরাগদা, আপনার মন্তব্য প্রথমেই আমার মাথায় এলো সম্প্রতি এইসময় কাগজে প্রকাশিত ইন্দ্রজাল বিষয়ক ফিচার আর শারদীয়া আনন্দমেলায় প্রকাশিত ডাকটিকিট নিয়ে লেখা একটা গোয়েন্দা গল্প। ইন্দ্রজালের ফিচারে জানতে পারলাম এই ধরণের বই যা আর পাওয়া যায় না, ক্রমশ দুষ্প্রাপ্যতা অর্জন করে এবং কালেক্টাররা তা সংগ্রহ করার জন্য যেকোনো দাম দিতে পিছপা হন না। কল্পনা করা যায় একটা একটাকা দামের পুরোনো ইন্দ্রজালের আজ দশহাজার টাকা দাম! ফলে এই বইগুলি যেকোন মূল্যে সংরক্ষণ করা দরকার। ডাকটিকিটের উপন্যাসটা থেকে জানা গেল ডাকটিকিট সংরক্ষণ করার জন্য কি ধরণের ব্যবস্থা সংগ্রাহকরা নিয়ে থাকেন। সেগুলো এই বইগুলোতেও প্রয়োগ করলে ভালই হবে মনে হয়। কারণ এটাও তো কাগজই। যেমন এসি ঘরে রাখা, বিশেষ ধরণের কাগজ ও প্ল্যাস্টিকে মুড়ে রাখা ইত্যাদি। আপনিও পড়ে দেখতে পারেন।

      Delete
  2. নির্জন, তোমার কথাগুলো আসলেই ভেবে দেখা দরকার!

    ReplyDelete
  3. বইয়ের জন্য এই ভদ্রলোকের ( শ্রী ফরিদ আক্তার পরাগ ) ভালোবাসার হরেক নির্ভেজাল কর্মকাণ্ডের আরও একটুকরো এখানে পেলাম। মন ভাল করে দেওয়া মনখারাপগুলোর সঙ্গে অন্তত কয়েক মুহূর্ত থাকার সৌভাগ্য হল, আরও একবার

    ReplyDelete

Navigator