Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
বেশ কিছু লিংক কাজ করছে না। আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। অনুগ্রহ করে সপ্তাহখানেক ধৈর্য রাখুন আর সঙ্গে থেকে সহযোগিতা করুন। ডেড লিংক রিপোর্ট করার দরকার নেই, আমরা জানি কোন কোন লিংক কাজ করছে না। সব ঠিক হয়ে যাবে শিগ্‌গিরই।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

সোভিয়েত নারী - ১৯৮২, ১০ [অক্টোবর] (পত্রিকা)


অকল্পনীয়!
অবিশ্বাস্য!!
অভূতপূর্ব!!!

বাংলার নারীদের বড়ো প্রিয়
পত্রিকা
সোভিয়েত নারী

মনোমুগ্ধকর গুণমান নিয়ে
ফিরে আসছে
একে একে



এবারের সংখ্যা - অক্টোবর, ১৯৮২

 

সম্প্রতি এক ভদ্রলোক শিলিগুড়ি থেকে ফোন করেছিলেন। রুশি বইয়ের বৈদ্যুতিনকরণ  তথা সংরক্ষণ ও সেই কাজে বিভিন্ন পুস্তকের ঋণের জন্য আমাদের আবেদন "সপ্তাহ" পত্রিকায় দেখতে পেয়ে তাঁর সুতীব্র আক্ষেপ ও শোকবিমু্ঢ়তা এই যে, মাত্র এক সপ্তাহ আগেই তাঁর সোভিয়েত নারী পত্রিকার দশ বছরের সুবিশাল সংগ্রহটি ওজনদরে বেচে দিয়েছেন সেগুলির অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবে।

 

'বিরল' শব্দের সঙ্গে প্রতিদিনই 'তর' যুক্ত করে চলা একসময়ের এই  অতি জনপ্রিয় পত্রিকাটির প্রতিটি পৃষ্ঠাই হয়ে উঠেছে অমূল্য। তাই, এই পত্রিকার সংশ্লিষ্ট সংখ্যাটির চারটি পৃষ্ঠা (২১ - ২৪) ও বিশেষ ক্রোড়পত্রিকাটি নিরুদ্দেশে যাত্রা করা সত্ত্বেও এটি অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে  বৈদ্যুতিন পরিমার্জন করে এই ব্লগে প্রকাশ করা হল।

 

কোনও শুভানুধ্যায়ীর কাছে এই সংখ্যাটির বা অন্য কোনও  "সোভিয়েত নারী",  "সোভিয়েত ইউনিয়ন" বা "সোভিয়েত দেশ" পত্রিকার কোনও সংখ্যার সন্ধান থাকলে অনুগ্রহ করে তা আমাদের জানাবেন।




পৃষ্ঠা সংখ্যা : ৪০
 আয়তন : ১২০ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন পূর্ণা চক্রবর্তী
স্ক্যান করেছেন : সোমনাথ দাশ গুপ্ত
প্রসেস করেছেন : নির্জন সেন

1 comment:

Forid Aktar Porag said...

রাশিয়ায় প্রকাশিত রূপকথার বইগুলোর মত আরো একটা জিনিস আমার মনের মধ্যে গেঁথে আছে। তা হলো রাশিয়ায় প্রকাশিত সোভিয়েত ইউনিয়ন পত্রিকার সেই দুই পৃষ্ঠা। যেখানে থাকতো একটি করে ছবিতে ভরা শিশুপাঠ্য গল্প। প্রতি মাসে সেই পত্রিকাটা হাতে পাবার জন্যে আমরা কিন্তু অপেক্ষা করে থাকতাম। কারণ পত্রিকাটা ছিল মাসিক। আপনাদেরও কি মনে পড়ে সেই সব কথা? ওগুলো হারিয়ে বা নষ্ট হয়ে যাবে মনে করে জীর্ণ মলিন পত্রিকা গুলি থেকে দুটো পৃষ্ঠা কেটে আমার ছেলে-মেয়ের জন্য একটা বই বানিয়ে দিয়েছি।

আহা ! তখন কি ভেবেছিলাম একদিন ঐ রুশ সাহিত্য নিয়ে কেও এমন করে ভাববে। এ ব্লগের সকলের প্রতি রইল আমার অনেক অনেক শুভেচ্ছা।

Navigator