Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

মানুষের মতো মানুষ - বরিস পলেভয় (অনু: সমর সেন)


















 তৃতীয় সংস্করণের নমুনা







 

চতুর্থ সংস্করণের নমুনা




রচনা : বরিস পলেভয়
অনুবাদ :
সমর সেন

অঙ্গসজ্জা
ন. জুকভ (তৃতীয় সংস্করণ), ক. ইশিন (চতুর্থ সংস্করণ)

প্রকাশনা :  রাদুগা প্রকাশন
সংস্করণ :  দ্বিতীয় ও তৃতীয়
পৃষ্ঠা সংখ্যা :
৪০২ (তৃতীয়), ৩৭২ (চতুর্থ)
  আয়তন : ৩৮ মে. বা. (তৃতীয়), ৪৮ মে. বা. (চতুর্থ)
 
 


কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : সমীর কুমার বিশ্বাস, নীলাঞ্জন দত্ত, শ্রীপর্ণা দাশগুপ্ত, দময়ন্তী দাশগুপ্ত, ফরিদ আক্তার পরাগ
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : সৌরদীপ সিনহা



বিনামূল্যে ডাউনলোড করুন (সম্পূর্ণ বইটি) : তৃতীয় সংস্করণচতুর্থ সংস্করণ

3 comments:

Amit Mukherjee said...

পড়তে চাই। এটার প্রিভিউ কপি দেওয়া হয়নি?

Samir Kumar Biswas said...

বরিস পলেভয়ের মানুষের মত মানুষ বইটা আমার এতই প্রিয় ছিল যে একবার ঘোষণাও করে দিয়েছিলাম যে এই বইটা আমার য়ে যে বন্ধুর ভাল লাগবে না তাদের আর আমার বন্ধু থাকার কোন দরকার নেই ! এই বইটা যে কতবার পড়েছি ও কতজনকে উপহার দিয়েছি তার আর ইয়ত্তা নেই ! বইটা প্রথম পড়ি আমাদের এখানকার কারুর অনুবাদে । সংক্ষিপ্ত বইটার নাম ছিল "একটি সাচ্চা মানুষের কাহিনী" । অনুবাদকের নাম এখন আর আমার স্মরণে নেই । আমার কাছে প্রথম যে রুশ সংস্করণ টা ছিল তা'তে ছবিগুলো (অপূর্ব পেন্সিল স্কেচ সেগুলো - এক্কেবারে আসল ছবির মত ।) খুব মোটা মোটা কাগজে ছাপা ছিল , পড়তে একটু অসুবিধাই হত । পরের সংস্করণে ছবির কাগজগুলো একটু পাতলা করাতে ব্যবহারে একটু সুবিধাজনক হয়েছিল । আমার প্রথম সংস্করণটা একজনকে পড়তে দিয়ে আর ফেরত পাই নি - সে ব্যাটা নির্ঘাৎ নরকে যাবে পরে ! সে শোক এখনও ভুলতে পারি নি । বইয়ের চরিত্রগুলো এখনও ঘোরাফেরা করে আমার মনে । অবিস্মরণীয় চরিত্রগুলো সব ! বইটা পরে চলচ্চিত্রে রূপায়িত হয়েছিল । অনেক খুঁজেও ফিল্মটা পাই নি । পরে TPB টোরেন্ট সাইট থেকে ফিল্মটা খুঁজে পাই । কিন্তু কোন সীডার ছিল না । দিনের পর দিন দিন-রাতের বিভিন্ন সময়ে চেষ্টা করতে করতে একজন রাসিয়ান দু দিন ধরে একাই আমাকে সীড করে শেষ পর্ষন্ত । কিন্তু খুবই হতাশ হয়েছিলাম ফিল্মটা দেখে । এত দায়সারা ভাবে ফিল্মটা তৈরী যে মনে হচ্ছিল য়ে বইটাকে যেন খুন করা হয়েছে ! এসপেরান্তো সাবটাইটল্ সহ ফিল্মটা এখনও আমার কম্পিউটারের হার্ড ড্রাইভে আছে । কেউ দেখতে চাইলে কপি দিতে পারি ।
1985 সালে খুব কঠিন রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ঠাকুরপুকুরের ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম । হতাশায় মাঝেমধ্যে আত্মহত্যার চিন্তাও মাথায় আসত । কিন্তু মনোবল ফিরে পেযেছিলাম এই "মানুষের মত মানুষ" আলেক্সেই মারেসিয়েভের জীবন সংগ্রাম থেকে । বইটা হাসপাতালে আমার বেডে সবসময় থাকতো । বইটা নিয়ে অনেকের সাথে আলোচনাও করতাম । অনেক হাতাশাগ্রস্ত মানুষ অনেকটা মনোবল ফিরে পেযেছিল মারেসিয়েভের জীবন থেকে । আমাকে মার্জনা করবেন - আবেগে অনেক ব্যক্তিগত কথা বলে ফেললাম বলে ।

imdadul islam said...

এই বইটি ধার দিয়ে সমীর কুমার বিশ্বাস দা , নীলাঞ্জন দত্ত দা, শ্রীপর্ণা দাশগুপ্ত দি, দময়ন্তী দাশগুপ্ত দা, ফরিদ আক্তার পরাগ দা বৃন্দ সোমনাথ দাশগুপ্ত দা কে স্ক্যান করায় এবং সৌরদীপ সিনহা দাকে প্রসেস করার সুজোগ দিয়ে আমাদের পড়ার সুজোগ করে দিয়েছেন । তাই আমি সবার কাছে কৃতজ্ঞ। এখন অপেক্ষায় বইটা কখন পাবো । যেদিন ফ্রি হবে সেদিন ই নামিয়ে নিব আর পড়ব এক সময় :D

Navigator