Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট ।। গুগুল ড্রাইভের সাম্প্রতিক লিঙ্ক পরিবর্তনের ফলে অনেক বইই ডাউনলোড হচ্ছে না, সব ঠিক করে দেওয়া হবে, একটু হপ্তাখানেক ধৈর্য রাখুন।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Monday, January 6, 2014

আনাড়ির কাণ্ডকারখানা ১ (ফুলনগরীর টুকুনরা) - নিকোলাই নোসভ (অনু: অরুণ সোম)

সিরিজ : আনাড়ি
রচনা : 
নিকোলাই নোসভ
অনুবাদ : 
অরুণ সোম
প্রকাশনা : রাদুগা প্রকাশন, মস্কো
 পৃষ্ঠা সংখ্যা : ২০
 আয়তন : ৩৪ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : সংযুক্তা সেনগুপ্ত , প্রচ্ছদঃ অরুণ সোম
স্ক্যান : সোমনাথ দাশগুপ্ত,
প্রসেসিং
: প্রসেনজিৎ



পর্ণিক চৌধুরি ও এই বইটির কভার ও বাকি পাতাগুলো স্ক্যান করে পাঠিয়েছিলেন। সেগুলো ব্যবহার করার প্রয়োজন হয়নি যদিও, তবু পর্ণিককে এইভাবে পাশে থাকার জন্যে আর সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্যে, অনেক ধন্যবাদ।





6 comments:

  1. দারুণ কাজ - ছোটবেলার বহু গ্লপ আবার পাবো -!!!!! ভাবা যায় না !!
    তাও পেলাম - ধন্যবাদ - তোমাদের সবাইকে

    ReplyDelete
    Replies
    1. যত বেশি সম্ভব মানুষের কাছে আমাদের এই প্রয়াসের কথা পৌঁছে দিতে সাহায্য করুন। কোথাও কারো কাছে এরকম বই আরো পাওয়ার সম্ভাবনা থাকলেও জানাবেন।

      Delete
  2. আপনাদের অসাধারণ প্রয়াসের জন্য আবার কৃতজ্ঞতা জানাই।

    ReplyDelete
    Replies
    1. কৃতজ্ঞতা আমাদের, আপনার পাশে আছেন বলে। আশা করি আরো বেশি বেশি মানুষকে জানাবেন এই ব্লগের কথা। আমাদের একটু বেশি প্রচার চাই, আর বেশি বেশি মানুষের সাথে যোগাযোগ।

      Delete
  3. Hello. Thanks for the wonderful effort. I was looking for my childhood treasures for my 10 month old daughter in advance. Great that you are there.

    ReplyDelete
  4. Please, suggest, what type and size of paper and printer will be best to print books with heavy graphics. For infant.

    ReplyDelete

Navigator