Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট ।। গুগুল ড্রাইভের সাম্প্রতিক লিঙ্ক পরিবর্তনের ফলে অনেক বইই ডাউনলোড হচ্ছে না, সব ঠিক করে দেওয়া হবে, একটু হপ্তাখানেক ধৈর্য রাখুন।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Thursday, October 3, 2013

পাহাড় ও স্তেপের আখ্যান - চিঙ্গিস আইৎমাতভ (অনু: অনেকে)




 

প্রকাশনা : প্রগতি প্রকাশন, মস্কো
প্রকাশ কাল : ১৯৭৯
অঙ্গসজ্জা : ব. আ. মার্কেভিচ

পৃষ্ঠা সংখ্যা : ৪৭৫
 আয়তন : ২৪ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : সবজান্তা, শুভাশিস মিত্র, কৌশিক মজুমদার (জ্যাকেট)
স্ক্যান : সবজান্তা

প্রসেসিং করেছেন : অরিজিৎ চক্রবর্তী


সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করুন

সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করুন - ভিন্ন প্রচ্ছদ

7 comments:

  1. এটার original cover টা নেই কেন? আমার কাছে আছে। দিতে পারি

    ReplyDelete
    Replies
    1. eTAr duTo edition er cover scan hoyechhilo. segulo scanner ro processor transfer hoy ni ... scanner segulo ekhan aar khuje paben kina jaanaa nei .. apnar thakle paathiye dile bhalo hoy 300dpi color .tiff format.

      Delete
  2. আগেরটা (কভার ছাড়া) ই-রিডারে পড়ার জন্য ভাল ছিল। এটা দু'টা পৃষ্ঠা পাশাপাশি করা লে-আউট, পিসিতে পড়ার জন্য ভাল।

    ReplyDelete
    Replies
    1. ফাহিমা, এই বইটাও ই-রিডারে সুন্দর ভাবে পড়তে পারবেন। দুটো পৃষ্ঠা পাশাপাশি এলে সেটিংস থেকে সিঙ্গল পেজ সিলেক্ট করে নিলেই হল।

      Delete
  3. চিঙ্গিস আইৎমাতভের পাহাড় ও স্তেপের আখ্যান বইটার তিনটে গল্পই অপূর্ব । জামিলা তো পৃথিবীর প্রায় সব ভাষাতেই অনুবাদ হয়েছে । শোনা যায় জামিলা পড়ে অনেকেই নিজের মেয়ের নাম জামিলা রেখেছেন । প্রথম শিক্ষক মর্মস্পর্শী রচনা । আর বিদায় গুলসারিতে তৎকালীন সোভিয়েত সরকারের অনেক বাস্তব সমালোচনা করা হয়েছে ; তা' ও অনেকেই বলত যে সোভিয়েতে নাকি সরকারের সমালোচনা করলেই .....
    সেই কত বছর আগে পড়েছি গল্পগুলো , কিন্তু এখনও যেন চোখে চলচিত্রের মত ভাসে গল্পের বর্ননাগুলো - এতই জীবন্ত আইৎমাতভের গল্প বলার ভঙ্গী । সরা জীবন মনে রাখার মত বই "পাহাড় ও স্তেপের আখ্যান" ।

    ReplyDelete
  4. এইরকম বইগুলি আমাদের অনেকেরই শৈশবস্মৃতিতে ওতপ্রোত জড়িয়ে। বইগুলিকে ফিরিয়ে দেওয়ার এই উদ্যোগের জন্য আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন। চমৎকার উদ্যোগ !

    ReplyDelete
  5. darun apnader proyash. Salute from Bangladesh

    ReplyDelete

Navigator