Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট ।। গুগুল ড্রাইভের সাম্প্রতিক লিঙ্ক পরিবর্তনের ফলে অনেক বইই ডাউনলোড হচ্ছে না, সব ঠিক করে দেওয়া হবে, একটু হপ্তাখানেক ধৈর্য রাখুন।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Tuesday, October 1, 2013

উভচর মানুষ - আলেক্সান্দর বেলায়েভ (অনু: ননী ভৌমিক)




 

অনুবাদ : ননী ভৌমিক
প্রকাশনা : রাদুগা প্রকাশন, তাশখন্দ
প্রকাশ কাল : ১৯৭৩
অঙ্গসজ্জা : নিকোলাই গ্রিশিন

পৃষ্ঠা সংখ্যা : ১৬৭
 আয়তন : ১৫ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন অরিন্দম পাল, মালিনী মুখার্জি, ইন্দ্রনাথ ব্যানার্জি (মলাট)
স্ক্যান : প্রসেনজিৎ

প্রসেসিং করেছেন : প্রসেনজিৎ




ডাউনলোড করুন

17 comments:

  1. এর অনেক ভার্সন পড়েছি।এটা কখনও পড়িনি।অনেক ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. এটা আসল রুশ দেশে প্রকাশিত ভার্সন। পরের সংস্করণগুলোর প্রচ্ছদ পাল্টে গেলে সেগুলো ও দিতে চাই, তবে অন্য দেশে পুনর্মুদ্রিত কপির প্রচ্ছদ নয়।

      Delete
  2. এই স্বপ্নের বইটি ফিরিয়ে দেবার জন্য ধন্যবাদ

    ReplyDelete
    Replies
    1. এই বইটি বেশ পোকা খাওয়া অবস্থায় পাওয়া গিয়েছিল। যথা সম্ভব সংস্কার করে দেবার চেষ্টা করা হয়েছে। কেমন হয়েছে জানাবেন।

      Delete
  3. bando dar uporer comment er uttore boli khub valo eseche .... ami aj e ei boita print koriye spiral korlam :) ... khub valo eseche amr annyotomo priyo boi eta ...

    class 5 e ami ar amar bandhu amader bari theke pray 20 minutes er hata pothe library te card korate jai ... amar prothom din library te bondhu nilo 3 te kornel rahassya ar ami janina kyano ei boitai bechechilam ... tokhono boita purono o ektu chera chilo kintu hard binding noy (library r ardhek boi jeta kore deoa hay) asol molat o bandhai tai chilo sotti bolchi uporer molat tai amake vishon tenchilo singa hate lombachuler ek chele ar charidike jal :) ... boita pore vishon mugdho hoyechilam anubad chilo asmvab valo ... boita chirodiner moto amar mone dag kete giyechilo .... erpor hathat class 8 e uthe boita hariye jay library te ar khujei paini ... pore boro hoye janlam boita paoa jayna ar erpor clgstrt eo purono boiyer dokane khoj korechi paini ... tarpor ekta online copy peyechilam kintu setar gunoman pochondosoi hoyni ... erpor somnath da bando da aro koyek dada didir hat dhore elo russian boi gulo bachanor uddyog ... ami jantam tomra nischoi khuje bar korbe ... prothom jedin boita elo ami nammiye felechi ... ar aj amar hate hardcopy :) ... vishon khushi ... anek dhonnyobad tomader sabaike

    ReplyDelete
    Replies
    1. অনি, একটা মেল করেছি, পেয়েছো কিনা জানিও। তাঁহাদের কথা পাতায় তোমার লেখা চাই কম বেশি ৫০০ শব্দের কাছাকাছি, যদিও খুব কিছু বাধ্যবাধ্যকতা নেই ওয়ার্ড কাউন্টে। লিখো।

      Delete
  4. অরূপ রতন জানাJanuary 25, 2015 at 4:02 PM

    এটা অনেকদিন আগে পড়েছিলাম কিশোর জ্ঞান বিজ্ঞানে । ধারাবাহিক ভাবে বেরোতো চিত্রগল্প হিসেবে । খুব সম্ভবত চিত্ররূপ দিতেন অনিল কর্মকার বা গৌতম কর্মকার । পড়তে পড়তে কখনযে বিজ্ঞানে আর কল্প-বিজ্ঞানের সীমানাটা ভেঁঙে যেত, বুঝতেও পারতাম না । যাইহোক টুকরো স্মৃতি গুলোকে আবার জোড়া লাগানোর জন্য উপস্থাপক দের ধন্যবাদ । ধন্যবাদ তাদেরকেও যারা এই অমূল্য বইটি ধার দিলেন ।

    ReplyDelete
  5. দারুন লেগেছে। আলেকজান্ডার বেলায়েভের আরো লেখা চাই।

    ReplyDelete
  6. ছোটোবেলার বড়ো প্রয় বই। ফিরিয়ে দেবার জন্য ধন্যবাদ।

    ReplyDelete
  7. Ei boiti ami chhoto bela Parar library te porechi tarpor 2009 abar boi ti kinei porechi. odvut sundor boi...

    ReplyDelete
  8. My father bought me this book when I was about seven years old. I was a voracious reader and this book was one of my favourites. I must have spend hours pouring over it. I think there are bits I didn't understand or skipped but I remember the utter fascination with which I read about the fish-man's adventures in the depths of the ocean. Even now when I think back I find I carry those images in me. Lovely to find back this once upon a time childhood companion.অশেষ ধন্যবাদ।

    ReplyDelete
  9. এই বইটি আমার পড়া প্রথম রুশ বইগুলোর একটা। বাসায় অনেক রুশ বই ছিল, আসলে আমাদের বরিশালের বাসায় এখনো আছে। তখন ভালো বুঝিনি। অনেক পরে বিশ্বসাহিত‍্য কেন্দ্র থেকে স্কুলে বই পড়া কর্মসুচিতে আবার পড়ি।

    অনেক ধন‍্যবাদ এই চমৎকার বইটি পড়ার সুযোগ করে দেয়ার।

    ReplyDelete
  10. "ডাউনলোড করুন" লেখাটায় ক্লিক করলেই ডাউনলোড হবে।

    ReplyDelete
  11. এই ছোটবেলার বইগুলি ফিরিয়ে দেয়ার জন্য ধন‍্যবাদ জানানো কোন ভাষায় প্রকাশ করা সম্ভবনয়। আলেক্সান্দর বেলায়েভ এর "জাহাজডুবির দ্বীপ" বইটির অপেক্ষায় রয়েছি প্রায় ২৫ বছর ধরে... এখন আপনারাই একমাত্র ভরসা।

    ReplyDelete
  12. এই ব‌ইটি আমার কাকা আমাকে কলকাতা ব‌ইমেলা থেকে আমাকে এনে দিয়েছিলেন। সেই ছোটো বেলায় কতবার করে পড়েছি। পরে কে যে বাড়ি থেকে নিয়ে গেলো আর পেলাম না। ইন্টার নেটে ও অনেক দিন ধরে খুঁছেছি পা‍ইনি, আজ পেয়ে আনন্দে চোখে জল এল যেন এক ঝটকায় ছোটো বেলাটা খুঁজে পেলাম। অসংখ‍্য ধন‍্যবাদ। কাছে থাকলে একবার জড়িয়ে ধরতাম। sumit kumar panda

    ReplyDelete

Navigator