Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সব পোস্টের লিংক ঠিক হয়ে যাওয়া উচিত। সমস্যা হলে যোগাযোগের পাতায় দেওয়া ইমেল-এ জানান। এছাড়াও 'সব বইয়ের গুগুল ড্রাইভের সরাসরি লিংক' রইল। কিন্তু HQ raw scan pdf - এর Access চাইবেন না। ওটা দেওয়া হবে না।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Friday, August 22, 2014

ছেলেমেয়ে মানুষ করা প্রসঙ্গে - (সম্পা:) ভ. ন. স্তলেতোভ (অনু: বিজয় পাল)









সম্পাদনা : ভ. ন. স্তলেতোভ
অনুবাদ : 
বিজয় পাল

প্রকাশনা : প্রগতি প্রকাশন, মস্কো
প্রকাশন কাল : ১৯৮৬
পৃষ্ঠা সংখ্যা : ৪১৬
  আয়তন : ৪৭ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন নির্জন সেন
স্ক্যান করেছেনসৌরদীপ সিনহা
প্রসেস ও হাইপারলিঙ্ক যুক্ত করেছেন : সৌরদীপ সিনহা

9 comments:

  1. বইটি আমার খুবই প্রিয় একটা বই। যাঁরা ইতিমধ্যে মা-বাবা হয়েছেন বা হতে যাচ্ছেন, তাঁদের জন্য এই বইটি খুবই কাজের একটা বই। আমি নিজের জন্য বইটি কিনেছি এবং এক সময় কতজনকেই না উপহার দিয়েছি। জন্ম থেকে শুরু করে কর্ম জীবন পর্যন্ত আপনার সন্তানকে কি ভাবে গড়ে তুলবেন তার একটা ধারণা এই বইটিতে পাওয়া যাবে। বইটি ব্লগে দেবার জন্য সোমনাথ ও প্রসেনজিৎ সহ সকলকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা। ধার দেবার জন্য নির্জন সেন এবং স্ক্যান, প্রসেস করার জন্য সৌরদীপ সিনহাকে অনেক অনেক শুভেচ্ছা....................

    ReplyDelete
  2. Hi , I have created a blog for Soviet telugu books printed in USSR.
    Link is:
    http://sovietbooksintelugu.blogspot.in/

    Thanks, Anil battula, Hyderabad, India

    ReplyDelete
  3. Porag Saheb,

    Apnar ki mone hoy ei boi ta theke emon kono advice peyechen jeta apnake better father hote sahajjo koreche?

    Er advice gulo ki real life e apply korar moto?

    ReplyDelete
  4. যারা জীবনে কোন একটা আদর্শকে অবলম্বন করে পথ চলেন তাদের কাছে এই বইটা অবশ্যই অনুসরণযোগ্য । আমিও এই বইটাকে অনেকটাই অনুসরণ করেছি ছেলে মেয়েদের মানুষ করার জন্য । এমন একটা বই হাতের নাগালে এনে দেওয়ার জন্য http://sovietbooksinbengali.blogspot.in সবার কৃতজ্ঞতাপাশে আবদ্ধ হলেন । ব্লগের সবাইকে আমার কৃতজ্ঞতা জানিয়ে রাখলাম এত সুন্দর একটা বইকে সবার হাতে নাগালে এনে দেওয়ার জন্য় ।

    ReplyDelete
  5. এই বইটি আমার কাছে বেদ এর মতো। "শিশু শিক্ষার গোড়ার কথা হল শ্রম শিক্ষা"। অথচ আমাদের দেশে আমরা আমাদের শিশু-কিশোরকে এর উল্টোটাই শিক্ষা দিই।

    ReplyDelete
  6. কৃতজ্ঞতা জানাবার ভাষা নেই। রাদুগা ও প্রগতির এই বইগুলি দেখে দেখে পড়ে পড়ে বড় হয়েছি। তারপর সব কোথায় হারিয়ে গেলো! এই বই আমার কাছে ছিলো, কিন্তু কে যে নিয়ে গেল এখন মনে করতে পারছি। আগে একটা বই গেলে আরেকটা কিনে নিতাম। কিন্তু এভাবে দুনিয়া থেকে এত ভালো বইগুলো উবে যাবে স্বপ্নেও ভাবি নাই। যাক অনেক খুঁজে এই সাইটটি পেলাম। উদ্যোক্তাদের অসংখ্য ধন্যবাদ।

    ReplyDelete
  7. বইটি এক্সেস দিয়ে মেইল করলে কৃতজ্ঞ হব। ধন্যবাদ

    ReplyDelete
  8. বইটি মেইল করলে খুব উপকৃত হব। মেইলঃ choncholsco@gmail

    ReplyDelete

Navigator