Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

আনাড়ির কাণ্ডকারখানা ১৭ (গাড়ির মিস্ত্রি নাট-বল্‌টু) - নিকোলাই নোসভ (অনু: অরুণ সোম)


সিরিজ : আনাড়ি
রচনা : 
নিকোলাই নোসভ
অনুবাদ : 
অরুণ সোম
প্রকাশনা : রাদুগা প্রকাশন, মস্কো
পৃষ্ঠা সংখ্যা :
২০
  আয়তন : ৩৩ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : মন্দাক্রান্তা দাশগুপ্ত
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : নির্জন সেন

7 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. নিজেদের ঢাক আর কতদিন আমরা নিজেরাই বাজাবো বলতে পার ? দেখে মনে হয় এই ব্লগের বইগুলি আমরাই কষ্ট করে তৈরি করে ব্লগে দেই, আমরাই পড়ি, আমরাই মন্তব্য করি। অন্য কেও ব্লগ থেকে বই সংগ্রহ করেন কিনা তাও বুঝতে পারিনা।
    তারপরও বলি, 'আনাড়ির কান্ডকারখানা ১৭' বইটি ধার দেবার জন্য মন্দাক্রান্তা দাশগুপ্তকে জানাই অনেক অনেক শুভেচ্ছা, কষ্ট করে স্ক্যান করার জন্য সোমনাথকেও জানাই অনেক অনেক শুভেচ্ছা, আর পরিশ্রম করে একেবারে নতুন অবস্থায় আমাদের সন্তানদের হাতে বইটি আবার তুলে দেবার জন্য নির্জনকে শুভেচ্ছা জানানোর ভাষা আমার নেই। নির্জনতো নির্জনই তার তুলনা সে নিজেই।

    ReplyDelete
  3. Onek din bade abar 'anari' .
    Khub bhalo laglo .
    Apnader (ei blog-er sathe jorito prottek ke ) onek dhonnobad :) .

    Apnara je bhave chotobelar onek pora ( ebong na pora - o ) boi jebhave ( processing er kotha bolchi ) phiriye diyechen tar jonno kono dhonnobad i jodio jothesto noi ...

    bhobisyot e ei blog e ro onek post dekhbo asha rakhi....

    ReplyDelete
  4. Soviet Desh / Soviet Union patrika gulo jodi abar dekhte petam bhalo lagto.

    ReplyDelete
  5. @Forid Aktar Porag: Apni likhechen: "দেখে মনে হয় এই ব্লগের বইগুলি আমরাই কষ্ট করে তৈরি করে ব্লগে দেই, আমরাই পড়ি, আমরাই মন্তব্য করি। অন্য কেও ব্লগ থেকে বই সংগ্রহ করেন কিনা তাও বুঝতে পারিনা। " -
    Ei prosonge boli, apni / apnara je amader moto nostalgic koto hajar hajar lokjon ke nijeder chhotobela firiye diyechen, ta apnara hoyto unfortunately janen na. Ami guarantee diye bolte pari, osonkhyo lok apnader blog theke boiguli download korche ebong pore abar sei shoishob er dinguli te fire jacche. Aar ei blog ta na thakle amar meye ke ami amar priyo boigulo ki kore poratam?
    Haan, hoy to sobai comment dey na. Download kore chole jay. Kintu tar mane ei noy je keu kom kritoggo apnader kache.
    Ekta jinis boli, hoyto help hote pare aro beshi manusher kache pouche dite. Apnader ei site ti kintu google search er prothom page e paoa jay na. Ei link ta amake pathiyechilo amar ek bondhu, tar madhyome ami jante pari je erokom asadharon ekta site ache. Apnara etake aro popular korar chesta korun. post gulo te "Tag" gulo proper din, jemon "Russian", "Bengali translation" "Pragati Prakashan" "Soviet books" etc. Additionally, ekta Facebook page khulun ei naam diye ebong sekhane apnader blog er link ta rakhun. Niyomito (1 per week?) post din, dekhben hoo hoo kore user barche. To be honest, if you charge Rs 1 for each download, I won't mind, Or even Rs 100. :)

    ReplyDelete
  6. Anari ebong taar bondhura abar basha korlo amar boi er taake. Eke eke chhapa hoye, bnadhai hoye, jhokjhoke hoye phire ashchhe amar chhotobela.

    Ei blog-er saathe jnara konobhabe etotuku-o joriye achhen, tnader shokkolke amar antorik dhonyobad aar ajosro shubheccha.

    ReplyDelete
  7. আনাড়ীর শেষ ব‌ইটা পড়ে (#১৭) এটা স্পষ্ট বুঝতে পারা যায় যে এখানে সিরিজটা শেষ হয়নি। নিশ্চয়ই এর পরে আরো অনেকগুলো সংখ্যা ছিল। সেগুলো কি কোনোভাবে পাওয়া যায় না?

    ReplyDelete

Navigator