Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সব পোস্টের লিংক ঠিক হয়ে যাওয়া উচিত। সমস্যা হলে যোগাযোগের পাতায় দেওয়া ইমেল-এ জানান। এছাড়াও 'সব বইয়ের গুগুল ড্রাইভের সরাসরি লিংক' রইল। কিন্তু HQ raw scan pdf - এর Access চাইবেন না। ওটা দেওয়া হবে না।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Monday, February 3, 2014

প্রশান্ত দন - মিখাইল শোলখভ - খণ্ড ১ (অনু: অরুণ সোম)



মিখাইল শোলকভের 

নোবেলপ্রাপ্ত সাড়া জাগানো উপন্যাস,

দীর্ঘ  চোদ্দ বছর ধরে রচিত

প্রথম সারির অনুবাদক  শ্রী অরুণ সোমের অনূদিত

চার খণ্ডে সমাপ্য 

এবারে ১ম খণ্ড

অনুবাদ : অরুণ সোম
প্রকাশনা : রাদুগা প্রকাশন (সোভিয়েত ইউনিয়নে মুদ্রিত) 
প্রকাশ কাল : ১৯৯০
পৃষ্ঠা সংখ্যা : ৫৩৭
 আয়তন : ১৬ মে. বা.




কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : অঙ্কিতা মাইতি
স্ক্যান করেছেন : আদি
প্রসেস করেছেন : আদি





11 comments:

  1. boitir prothom 3 ti khondo ebar eo kolkata boimelate paoa jachhe....chaturtho khondo ti out of stock...seta scan korle khub upokar hobe

    ReplyDelete
  2. Sotti Pbands .. ei site ta dekhe aami hatobaak hoe gechi... ki asamanno parishrom kore aapni diner paar din boi sangraho kore , asambhab bhalo quality te scan kore amader parar sujog kore dichhen... er kono tulona nei.

    ReplyDelete
  3. দারুণ... কিন্তু মেইল করে কেন? ডিরেক্ট লিংক কেন না?

    ReplyDelete
  4. WE have to give them some Credit when we Download and Share.If we don't give them any credits,soon there will be Nothing Left to be Share or Download.

    ReplyDelete
    Replies
    1. বড় সুন্দর আর খাঁটি কথা বলেছেন দাদা। অসংখ্য ধন্যাবাদ আপনাকে।

      Delete
  5. r8, Kosto kore kisu pale tar 1ta abedon takhe

    ReplyDelete
  6. Great work. Thanks a lot.

    ReplyDelete
  7. I loved this website from the day it went up. I was hoping they will implement security sooner to stop piracy and stealing and selling contents from the site. Well - better late than never. Hopefully the added security will renew the motivation and commitment to digitize rare Bengali books. Otherwise it is extremely hard to do take up the Herculean effort and see someone else steal and sell it on-line.

    ReplyDelete
  8. BAKI KHANDO GULO TARATARI DIN DADA -AAR TOR SAICHE NA.

    ReplyDelete
  9. বইটার প্রতি আগ্রহী হয়েছিলাম নাম আর প্রচ্ছদ দেখে । প্রথম খন্ডের অর্ধেক শেষ করেও কোনো স্বাদ পাচ্ছি না দেখে জোর করে পড়তে শুরু করলাম । এই গ্রুপে কে যেনো একদিন বলেছিলেন রুশ লেখকদের মগ্নতার কথা । খেয়াল করলাম যে মিখাইল শেলখভ সত্যিই নিমগ্ন হচ্ছেন , বিশাল স্তেপ প্রান্তরের প্রশস্ত দিগন্তে । রোদের আলোয় চিক চিক করা পাহাড়ের চুড়ায় জমে থাকা শাদা বরফে । আস্তে আস্তে আমিও নিমগ্ন হয়ে গেলাম । আমার মতে , শিল্প মানেই সৃজনশীল বিকাশ । আর সৃজনশীল বিকাশ মানেই শিল্প । যার ক্ষেত্র অনেক । লিখকের দক্ষতা এখানেই যে , উনি সার্থকতার সাথে ফুটিয়ে তুলেছেন ১৮ শতাব্দির শেষ , ১৯ শতাব্দির শুরু আর মধ্য ভাগের কথা । সেই সময়ের কোনো এক পরিবারের কথা । যার শুরুটা হয় কোনো এক তুর্কি মহিলা দিয়ে । মধ্য রাশিয়ার হাজারো গ্রামের কোনো এক গ্রামকে ঘিরে । পান্তেলেই প্রাকোফয়েভিচ নামের একজন অভিভাবকের কথা। যে কিনা তার খড়ের গাদা , গরু আর ঘোড়া নিয়েই রাত দিন পার করেন । আর তার ছেলে গ্রিশকা!! প্রেমিক । কামুক । সাহসী । লোভী । নির্লোভী । যোদ্ধা । আক্সিনিয়ার প্রতি ওর দুর্বলতা । ওর প্রতি আক্সিনিয়ার দুর্বলতা । যৌনতা । মানবীয় দুর্বলতার সবসময়কার চিত্র । । আর যুদ্ধ ! মানুষের আরেক অনুসঙ্গ । এই দুটোই মানুশকে প্রবলভাবে আকর্ষণ করে । প্রশান্ত দন বইটাতে তুলির চমৎকার আঁচড় কেটেছেন তিনি । নোবেল কমিটি এই বই পড়ে তাকে নোবেল দিয়েছে । আর আমি যদি মিখাইল শেলখভের একটু স্তুতি না গাই , তবে সুন্দরের অবমাননা হবে । আরও কিছু লিখতাম । কিন্তু আমার দৌড় অভ্র পর্যন্ত !!!!!
    ধন্যবাদ সবাইকে । তবে www.sovietbooksinbengali.blogspot.com টীমকে অনেক অনেক ধন্যবাদ ।

    ReplyDelete

Navigator