Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সব পোস্টের লিংক ঠিক হয়ে যাওয়া উচিত। সমস্যা হলে যোগাযোগের পাতায় দেওয়া ইমেল-এ জানান। এছাড়াও 'সব বইয়ের গুগুল ড্রাইভের সরাসরি লিংক' রইল। কিন্তু HQ raw scan pdf - এর Access চাইবেন না। ওটা দেওয়া হবে না।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Friday, November 29, 2013

ইশকুল - আর্কাদি গাইদার (অনু: মঙ্গলাচরণ চট্টোপাধ্যায়)



অনুবাদ : মঙ্গলাচরণ চট্টোপাধ্যায়
অঙ্গসজ্জা : ইয়ে. শুকায়েভ
প্রকাশনা :
প্রগতি প্রকাশন, মস্কো
প্রকাশনা কাল : ১৯৭৪
পৃষ্ঠা সংখ্যা : ২৯১
আয়তন : ২২ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : শুভদীপ দত্ত
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : প্রসেনজিৎ



ডাউনলোড করুন

10 comments:

  1. ছেলেবেলার প্রায় পুরোটাই কেটেছে পুরান ঢাকার এক ছোট্ট একটা খুপড়িসম বাসাতে। সেবার জন্মদিনে মা এই বইটা কিনে দিয়েছিলেন সেলাই বিক্রির টাকায়।এখন যতন করে রেখেছি। আপনারা দেখছি আমাদের কাঁদিয়ে ছাড়বেন।
    শুভ কামনা রইল এই সাইটের সক্কলের প্রতি।

    ReplyDelete
    Replies
    1. কাঁদুন না। আনন্দে কাঁদতে তো ভালই লাগে। আমরাই কেঁদে ফেলছি। এত ত্যাগ আর পরিশ্রমের পর আপনাদের মুখে হাসি চোখের জলকে সঙ্গ দিলে আমরাও তো কেঁদে ফেলছি।

      অনেক ধন্যবাদ। আরও বই আসবে। সঙ্গে থাকবেন।

      Delete
    2. Hats off to all of u fr this incredible selfless effort.i got back my childhood memories through these books. My little will enjoy these books soon. Thnx again so much.

      Delete
  2. Er sathe mone porchhe arekti boi er katha, jeta anek khNujeo paina ar. Ekhane pele khub bhalo lagbe. Boiti - 'kon se deshe kon sagarer pare'

    ReplyDelete
    Replies
    1. আপনি যেই বইটা বললেন সেটা এখানেই আছে। 'ইতিহাস ও তালিকা'তে খুঁজলেই পাবেন।

      Delete
  3. ক্লাস ইলেভেনে পড়ার সময় ফিজিক্‌স স্যারের বাড়িতে পুরনো বইএর গাদা থেকে এই বই টা পেয়েছিলাম। মাত্র কয়েক ঘণ্টায় যখন বইটা শেষ করে উঠলাম, ভুলে গেছিলাম আমার পরের সপ্তাহে ফাইনাল পরীক্ষা। ফিজিক্‌সে টেনেটুনে পাস করলেও এই বইটার ছাপ রয়ে গেছিল। প্রায় ১০ বছর পর আবার সেই পুরনো অনুভূতি। অসংখ্য ধন্যবাদ আপনাদের।

    ReplyDelete
  4. Thanks thanks and only lot of thanks for this book

    ReplyDelete
  5. 1991 sale ey boi ta ami porechilam.thokon ami HSC 1st year student. shither rath leper vithor shoye shoye ey boi ta mone hoy 100 barer motho porechi. aj 2004 sal theke 2021 ami desher baire PARIS. onek bosor por ey boi ta dekthe pabo kono din kolpona korini. amr sathe kiso rassian chele meyer sathe porichoy ache. thader keyo jigghasha kore chilam ARKADHI GYDAR ke chine kina. thank you soo much.sey porano srithir kotha mone kore deyar jonno.

    ReplyDelete

Navigator