Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
বেশ কিছু লিংক কাজ করছে না। আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। অনুগ্রহ করে সপ্তাহখানেক ধৈর্য রাখুন আর সঙ্গে থেকে সহযোগিতা করুন। ডেড লিংক রিপোর্ট করার দরকার নেই, আমরা জানি কোন কোন লিংক কাজ করছে না। সব ঠিক হয়ে যাবে শিগ্‌গিরই।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

ইশকুল - আর্কাদি গাইদার (অনু: মঙ্গলাচরণ চট্টোপাধ্যায়)



অনুবাদ : মঙ্গলাচরণ চট্টোপাধ্যায়
অঙ্গসজ্জা : ইয়ে. শুকায়েভ
প্রকাশনা :
প্রগতি প্রকাশন, মস্কো
প্রকাশনা কাল : ১৯৭৪
পৃষ্ঠা সংখ্যা : ২৯১
আয়তন : ২২ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : শুভদীপ দত্ত
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : প্রসেনজিৎ



ডাউনলোড করুন

5 comments:

shahnawaz said...

ছেলেবেলার প্রায় পুরোটাই কেটেছে পুরান ঢাকার এক ছোট্ট একটা খুপড়িসম বাসাতে। সেবার জন্মদিনে মা এই বইটা কিনে দিয়েছিলেন সেলাই বিক্রির টাকায়।এখন যতন করে রেখেছি। আপনারা দেখছি আমাদের কাঁদিয়ে ছাড়বেন।
শুভ কামনা রইল এই সাইটের সক্কলের প্রতি।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

কাঁদুন না। আনন্দে কাঁদতে তো ভালই লাগে। আমরাই কেঁদে ফেলছি। এত ত্যাগ আর পরিশ্রমের পর আপনাদের মুখে হাসি চোখের জলকে সঙ্গ দিলে আমরাও তো কেঁদে ফেলছি।

অনেক ধন্যবাদ। আরও বই আসবে। সঙ্গে থাকবেন।

sulagna chakrabarti said...

Er sathe mone porchhe arekti boi er katha, jeta anek khNujeo paina ar. Ekhane pele khub bhalo lagbe. Boiti - 'kon se deshe kon sagarer pare'

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

আপনি যেই বইটা বললেন সেটা এখানেই আছে। 'ইতিহাস ও তালিকা'তে খুঁজলেই পাবেন।

Arka Biswas said...

ক্লাস ইলেভেনে পড়ার সময় ফিজিক্‌স স্যারের বাড়িতে পুরনো বইএর গাদা থেকে এই বই টা পেয়েছিলাম। মাত্র কয়েক ঘণ্টায় যখন বইটা শেষ করে উঠলাম, ভুলে গেছিলাম আমার পরের সপ্তাহে ফাইনাল পরীক্ষা। ফিজিক্‌সে টেনেটুনে পাস করলেও এই বইটার ছাপ রয়ে গেছিল। প্রায় ১০ বছর পর আবার সেই পুরনো অনুভূতি। অসংখ্য ধন্যবাদ আপনাদের।

Navigator