Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
যোগ করা হল 'খোঁড়া রাজকুমার' বইয়ের ডাস্ট জ্যাকেট ও দুটি বাদ পড়ে যাওয়া নতুন পাতা। || নতুন করে প্রসেস করা হল 'অভাজন' বই এর ডাস্ট জ্যাকেট।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

পাখনায় গান গায় - ভাসিলি সুখম্‌লিন্‌স্কি (অনু: অরুণ সোম)


অনুবাদ : অরুণ সোম

ছবি এঁকেছেন : মুদ্রিত নেই (ভাসিলি শুল্‌জেঙ্কো)

[ পেশাদার ডিজিটাল চিত্রকর ও অলংকরণশিল্পী সুমিত রায় "এক যে আছে শিশুর দেশ" বইটির হাতে আঁকা ছবির সাথে তুলনা করে নিশ্চিত করেছেন ]

প্রকাশকাল : ১৯৮৫

পৃষ্ঠা সংখ্যা : ২৮
আয়তন : ৯৭.৩ মেবা (raw scan) / 2.12 mb (LQ ডাউনলোড)

 কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : অনুবাদক নিজেই     
স্ক্যান করেছেন : সোমনাথ  দাশগুপ্ত 
প্রসেস করেছেন (raw scan file) : নির্জন সেন

শীঘ্রই প্রিন্ট-রেডি হাই কোয়ালিটি কপি ডাউনলোডের জন্য দেওয়া হবে, ততদিন এটাই পড়ে ফেলুন।





7 comments:

  1. 'pakhnay ...' aar 'ek je aachhe shishu'r desh' - ei duti boiyer illustrator possibly same lok. kintu 'ek je ...'-teo illustrator-er naam nei :(

    ReplyDelete
  2. aha - vasily shulzhenko dekhlam 'ek je...'r illustrator. aamar kaachhe jeta aachhe, taate karu naam nei :/

    ReplyDelete
  3. সুমিত, তোমার বইটা (এক যে আছে শিশুর দেশ) কোন সালের সংস্করণ?

    ReplyDelete
  4. বেজায় গন্ডোগল! আসলে অনেক আগে আমি একটি কিনি - মলাট ছাড়া! আর গত বারের বসিরহাট বইমেলা থেকে আমার গিন্নী এটাই আবার আমায় গিফট করে - মলাট শুদ্ধু - হা হা! এবার আগেরটা আমার এক্সট্রাস ডাম্পে ঢুকিয়ে দিই| জাস্ট এখন দেখলাম যে মলাট শুদ্ধুটায় পুস্তানির ভিতর প্রথম পাতাটাই নেই - যেটা আগের মলাট ছাড়াটায় আছে!

    দুটো মিলিয়ে যেটা বুঝলাম এটা ১৯৮৭'র - আর শিল্পী ভাসিলি সুলজেংকো|

    এবং কম্পোজিশন, কালার প্যালেট আর ট্রিটমেন্ট মিলিয়ে আমি মোটামুটি সিওর যে উনিই 'পাখনায় ...' এরও শিল্পী|

    ReplyDelete
  5. ভীষণ কান্না পাচ্ছে। বই টা প্রথম পড়েছিলাম ক-ত ছোটো ক্লাসে ! যে বাড়ীতে বসে পড়া, সেখানের সবাই তারার দেশে চলে গেছেন। শুধু শিরশিরানি টা মনে আছে -"আমি ডরাই না- মেঘের ডাক না- বিদ্যুৎও না"... আর ছবি...

    আপনি/আপনারা কি কে জানি না, কি জানানো উচিত তাও জানি না...

    ReplyDelete
  6. আমার এক টুকরো ছোটবেলা। বাবার হাত ধরে পুজোর সময় ঠাকুর দেখতে বেরিয়ে বইয়ের স্টল থেকে প্রতি বভহর কেনা বিদেশী বই গুলোর মধ্যে এটাও ছিল একটা। এই বইটা পড়েই আমি দেখতে শিখেছিলাম আকাশে মেঘের দিকে তাকিয়ে কোন মেঘটা কি রকম দেখতে। এখন আমার তিন বছুরে ছেলেকে শেখাই। এই সব বই তো এখন পাওয়া যায় না, আমার কিছু আছে, কিছু ছিঁড়ে গেছে বা হারিয়ে গেছে। অনেক ধন্যবাদ আপনাকে বইটি আপলোড করার জন্য।
    কিন্তু ডাউনলোড করতে চাই। অনুরোধ পাঠাতে পারি কি??

    ReplyDelete
  7. "" বিনামূল্যে ডাউনলোড করুন অন-স্ক্রীন পাঠযোগ্য কম সাইজের সম্পূর্ণ বইটির PDF (2.12MB)""--- এখানে ক্লিক করে এমনিই ডাউনলোড করতে পারবেন। অনুরোধ পাঠানোর দরকার নেই।

    ReplyDelete

Navigator