Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
বেশ কিছু লিংক কাজ করছে না। আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। অনুগ্রহ করে সপ্তাহখানেক ধৈর্য রাখুন আর সঙ্গে থেকে সহযোগিতা করুন। ডেড লিংক রিপোর্ট করার দরকার নেই, আমরা জানি কোন কোন লিংক কাজ করছে না। সব ঠিক হয়ে যাবে শিগ্‌গিরই।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

রুশ ইতিহাসের কথা ও কাহিনী - সের্গেই আলেক্সেয়েভ (অনুঃ অরুণ সোম)

দীর্ঘ প্রতীক্ষার অবসান ।। সকলের প্রিয়, সকলের আকাঙ্ক্ষিত
বিশ্বের সকল ভাষার সমস্ত মানুষের চির কৌতূহলের বিষয়, কিশোরপাঠ্য সরল ভাষায় অসংখ্য রঙিন ছবিতে ভরা
















রুশ ইতিহাসের কথা ও কাহিনী 
সের্গেই আলেক্সেয়েভ


অনুবাদ : অরুণ সোম



২০১ টি রঙিন পাতা সমন্বিত


সুদীর্ঘ তিন মাস প্রসেসিং-এর পরিশ্রমের ফসল

অঙ্গসজ্জা : ভিক্তর চিস্তিয়াকোভ
 প্রকাশকাল : ১৯৭৬ 

পৃষ্ঠা সংখ্যা : ৩৫০ 
আয়তন : ২২৯ মেবা

 কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : অরুণ সোম, দেবাশিস মুখোপাধ্যায়  
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : নির্জন সেন



বিনামূল্যে ডাউনলোড করুন (সম্পূর্ণ বইটি)


8 comments:

Ivan Orokkhito said...

আমি এখনো ডাউনলোড করিনি। করব কিন্তু আপনাদের প্রাপ্য ধন্যবাদ না দিয়ে নয়। এটার জন্য নয় শুধু বহু বই আমি পেয়েছি এখানে। ধন্যবাদের চেয়ে বেশিকিছুরই আপনারা হকদার। খুব ভাল থাকুন। এর সাথে যুক্ত সকলে আমার আন্তরিক শ্রদ্ধা ভালবাসা আর সাধুবাদ গ্রহণ করবেন।

Nirjon Sen said...

আপনাদের ভালোবাসাটুকুই শুধু আমরা চাই। সেইসঙ্গে সহায়তা। সেটাও পেয়েছি। কোনও বইয়ের মলাট বা অন্য কোনও পাতা না থাকলে সেটার জন্য আবেদনে এতজন বন্ধু সাড়া দিয়েছেন তাতে আমি অভিভূত। (অবিশ্যি সোমনাথদার নতুন নতুন বন্ধু তৈরি করবার ক্ষমতা এর জন্য অনেকাংশে দায়ী। তার চেয়েও বড় কথা ও বন্ধুত্বকে নিয়মিত ঝালিয়ে নেওয়ার মাধ্যমে টিঁকিয়ে রাখে। সবার বিপদে গিয়ে পাশে দাঁড়ায়।)

আপনার অন্তর থেকে বলা সামান্য কয়েকটি আন্তরিক কথা যে আমাদের কতটা উৎসাহীত করে বলে বোঝাবার নয়। একজন শিল্পী শুধু এটুকুই চায়, তার শিল্পের কদর। বাকি সব তুচ্ছ তার কাছে। মনে হয় সমস্ত পরিশ্রম সার্থক হল।

এরও বেশি কিছু যদি করতে চান তবে সাধুবাদ নয়, আমার এডিটের সমালোচনা করুন। আমার কাজকে আরো নিঁখুত করে তুলতে আমায় সাহায্য করুন। খুব কম লোকেই তা করেছে। আবারও বলছি আমার কাজের নিন্দা করলে আমি কিছুমাত্র রাগ করব না।

Manash Sarkar said...

আমি এই বইটা অনেকদিন আগে দেখেছিলাম, - কলেজে পড়াকালীন যখন টুইশানি করতাম, তখনকার এক ছাত্রের বাড়িতে। আমিই ওকে বলেছিলাম বইমেলাভ পুরোনো বইয়ের স্টল থেকে বাংলা রাশান বই কিনতে, - ও এটা পেয়েছিল। আমার খুব হিংসে হয়েছিল বইটা আমি না পেয়ে ও পেল বলে।

আমি এখন একটা স্কুলে পড়াই। ইতিহাসই পড়াই। ইতিহাসের নিয়মেই ইতিহাসের সিলেবাসের আওতায় ইতিহাস পুরোটা ভালোভাবে আসে না। যে শাসক, সে নিজের মতো করে লেখনী বদলে নেয়।

এই বইটা আমার কাজে লাগবে তাই। অনেক বিপ্লব এখনো বাকি আছে।

Nirjon Sen said...
This comment has been removed by the author.
Nirjon Sen said...

সত্যি বলতে কি এরকম মুখরোচক ইতিহাস বই আমি এর আগে পড়েছি বলে মনে পড়ে না। এ যেন শুধু ইতিহাস নয়, ঐতিহাসিক উপন্যাস। অসংখ্য সংলাপে সমৃদ্ধ থাকায় বইটি ছোটদের কাছে সমাদৃত হবে বলে মনে করি। আহা বাংলায় বাংলার অথবা ভারতবর্ষের ইতিহাস যদি কেউ এমন করে লিখতে পারত!

SAURABH DATTA said...

এই ব্লগের সমস্ত উপহার আমাদের বিস্মিত করে ।
'রুশ ইতিহাসের কথা ও কাহিনী' দেখে সে বিস্ময় সীমা ছাড়িয়ে গেল ।
ব্লগ এবং নির্জন বাবু-কে অশেষ ধন্যবাদ বইটির এমন নিখুঁত, পরিশ্রমসাধ্য প্রসেসিং-এর জন্য ।

imdadul islam said...

তিন মাস প্রসেসিং করা হয়েছে শুধু ............ নাহ , আপনাদের তুলনা হয়না............ অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাদের সবাইকে ।

Srijit chatterjee said...

asadharon .. thank you

Navigator