Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

কাজাখ লোককাহিনী - গল্প সংকলন (অনুঃ পূর্ণিমা মিত্র)









কাজাখস্তানের লোককাহিনী সংকলন
অঙ্গসজ্জা : আর্সেন বৈসেন্বিনভ
 প্রকাশকাল : ১৯৮৯ 

পৃষ্ঠা সংখ্যা : ২৪৩
আয়তন : ৭৬.২ মেবা

 কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : কাজি রাশেদ আব্দাল্লাহ, রবিউল হাসান
স্ক্যান করেছেন : কাজি রাশেদ আব্দাল্লাহ, রবিউল হাসান
প্রসেস করেছেন : নির্জন সেন

এই বইটি বাংলাদেশের ঢাকা থেকে স্ক্যান করে পাঠিয়েছেন কাজি রাশেদ আব্দাল্লাহডঃ সুস্মিতা হোসেন নাতাশার অনুরোধে। ১৫টি ফাইলে ৪.৫৬ জিবি র-স্ক্যান পাঠিয়েছিলেন রাশেদ। কিন্তু তাঁর সংগ্রহের বইতে বাঁধাই-এর গন্ডোগোলে একটি ফর্মা ছিল না। ফলে বইটির ৬৫ থেকে ৮০ এই ১৬টি পাতা পাওয়া যায় নি। ফেসবুকে আমাদের পেজ-এ করা নির্জনের সেন-এর অনুরোধ সাড়া দেন  তুনাজ্জিনা মেহজাবীন । নিজেদের সংগ্রহের বইটি তাঁদের গ্রামের লাইব্রেরী থেকে আনিয়ে সমস্ত নিয়ম মেনে স্ক্যান করে আমাদের পাঠান বাংলাদেশের চট্টগ্রাম থেকে তাঁর স্বামী রবিউল হাসান। তিনি ১৬ পাতার ব্যপারটা খেয়াল না করে ১৬১ পাতা  স্ক্যান করে পাঠিয়েছেন মোট ২.৭ জিবি র-স্ক্যান। পরিশেষে তা থেকে প্রয়োজনীয় অংশ নিয়ে বইটির প্রসেসিং সম্পন্ন করেছেন নির্জন সেন। 

ফেসবুকে এছাড়াও ইমতিয়াজ হাসান-এর অনুরোধে সাড়া দিয়ে চট্টগ্রাম থেকে রিফাত সনজিদা জানিয়েছিলেন তাঁর সংগ্রহেও বইটি রয়েছে। 
জুলকারনিন পলাশ-এর অনুরোধে ড: ইরফান সিদ্দিক  ও জানিয়েছিলেন তাঁর সংগ্রহে থাকা বইটির কথা এবং ফেসবুক মেসেজে কভার সহ ১৬টি পাতার ছবিও পাঠান। সেগুলি সম্ভবত মোবাইলে তোলা অথবা ফেসবুকের ডিফল্ট সেটিঙ-এর কারণে ছবির কোয়ালিটি কমপ্রেসড অবস্থায় আমরা পাই। তাঁর বইটির কন্ডিশন সম্ভবত সবচেয়ে ভালো ছিল, কিন্তু স্ক্যানের জন্য তাঁর সাথে যোগাযোগ করা যায়নি। এঁদেরও প্রত্যেককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

বইটিতে নির্জন শুধু যে এই সুবিশাল সূচীপত্রকে হাইপারলিংক করেছেন তাইই নয়, পুরো বইটির সমস্ত গল্পের বাংলায় বুকমার্কও বানিয়ে দিয়েছেন আপনাদের পড়ার সুবিধার্থে।



7 comments:

Arka Dutta said...

অনেকদিন পর...... আরেক টুকরো ছেলেবেলা ফিরিয়ে দেবার জন্য ধন্যবাদ। বইটা নতুন করে হাতে তুলে দেবার জন্য সমস্ত টীমকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ

oasis jony said...

অসংখ্য ধন্যবাদ

ordhek manobi........ said...

ঘুমোতে যাওয়ার আগে কি অসম্ভব আনন্দের জোয়ার :D

Juena said...

Thank You

Forid Aktar said...

অসংখ্য ধন্যবাদ কাজি রাশেদ আব্দাল্লাহ, রবিউল হাসান এবং নির্জনের প্রসেস ও পিডিএফ তৈরি দারুন দারুন হয়েছে।

Julu Chakraborty said...

আমার কাছে একটা বই আছে।ভিতালি বিয়াংকি র লেখা হঠাৎ দেখা। মলাট নেই। লাগলে কিভাবে পাঠাব?9434580416। জুলু।

সোমনাথ দাশগুপ্ত said...

হঠাৎ দেখা স্ক্যান হয়ে রয়েছে। আর লাগবে না।

Navigator